ই-পেপার | শুক্রবার , ৩ মে, ২০২৪
×

শিক্ষা ক্যাডারকে বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলাসহ বিভিন্ন দাবিতে সংবাদ সম্মেলন

মহানগর প্রতিনিধি

পদোন্নতি ও শিক্ষা ক্যাডারকে বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলাসহ বিভিন্ন দাবিতে সংবাদ সম্মেলন করেছে বিসিএস সাধারণ শিক্ষা সমিতির চট্টগ্রাম জেলা ইউনিট । ২৬ সেপ্টেম্বর (মঙ্গলবার) বিকাল ৩ টায়, চট্টগ্রাম নগরীর প্রেসক্লাবস্থ এস রহমান হ’লে এই সংবাদ সম্মেলনে ক্যাডার কম্পোজিশনের সুরক্ষা,পদসৃজন, স্কেল আপগ্রেডেশন ও আন্তঃক্যাডার বৈষম্য নিরসনসহ বিভিন্ন দাবি তুলে ধরেন।

চট্টগ্রাম জেলা ইউনিটের সভাপতি প্রফেসর মোজাম্মেল হকের সঞ্চালনায়,সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বিসিএস সাধারণ শিক্ষা সমিতির চট্টগ্রাম জেলা ইউনিটের সাধারণ সম্পাদক আমিরুল মোস্তফা।

বক্তারা বলেন, বাংলাদেশের প্রাথমিক শিক্ষা থেকে শুরু করে উচ্চশিক্ষা পর্যন্ত সার্বিক শিক্ষা ব্যবস্থা পরিচালনা ও নিয়ন্ত্রণের জন্য শিক্ষা ক্যাডার সৃষ্টি করা হলেও দীর্ঘ বছরেও শিক্ষা ক্যাডারকে বিশেষায়িত পেশা হিসেবে গড়ে তোলা হয়নি; বরং আরও সংকুচিত করা হয়েছে’।

শিক্ষায় জাতীয় লক্ষ্য অর্জনে উপজেলা, জেলা, অঞ্চলে শিক্ষা সংশ্লিষ্ট দপ্তর, অধিদপ্তর ও প্রকল্পসমূহ পরিচালনায় শিক্ষা ক্যাডার কর্মকর্তাদের নিয়োগ, শিক্ষা ক্যাডারে যোগ্য ৭ হাজার কর্মকর্তার পদোন্নতি প্রদান, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে শিক্ষার্থী অনুপাতে শিক্ষকের ১২ হাজার ৪৪৪টি পদ সৃজন, অধ্যাপক পদটি তৃতীয় গ্রেডে উন্নীত করা এবং আনুপাতিক হারে প্রথম ও দ্বিতীয় পদ সৃষ্টি এবং শিক্ষা ব্যবস্থার উন্নয়নে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের অধীনে শিক্ষা ক্যাডার নিয়ন্ত্রিত জেলা ও উপজেলা শিক্ষাপ্রশাসন প্রতিষ্ঠার দাবি জানান তারা।

এ ছাড়া শিক্ষা ক্যাডারের তফসিলভুক্ত পদ থেকে শিক্ষা ক্যাডার বহির্ভূতদের অপসারণ ও শিক্ষা অধিদপ্তরের নিয়োগ বিধি বাতিলের দাবিও কারা হয় সংবাদ সম্মেলনে। এসব দাবি পূরণ না হলে আগামী ২ অক্টোবর সারাদেশে একদিনের কর্মবিরতি এবং ১০, ১১ ও ১২ অক্টোবর টানা ৩ দিনের কর্মবিরতি করা হবে বলেও সংবাদ সম্মেলনে জানানো হয়।

এতে আরও উপস্থিত ছিলেন, বিসিএস সাধরণ শিক্ষা সমিতির চট্টগ্রাম জেলা ইউনিটের সাংগঠনিক সহসভাপতি আবুল বাশার ভুঁইঞা, চট্টগ্রাম সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর সুদীপ দত্ত, সরকারী মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর তাহমিনা আক্তার, সরকারী বাকলিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর জসীম উদ্দীন খান, কেন্দ্রিয় অর্থ সম্মাপদ কামাল আহমেদ, চট্টগ্রাম জেলা ইউনিটের যুগ্ম সম্পাদক তাওয়ারিক আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও পরিবেশবিদ প্রফেসর ড.ইদ্রিস আলী, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক সচিব আব্দুল আলীম প্রমুখ।