ই-পেপার | মঙ্গলবার , ৩০ এপ্রিল, ২০২৪
×

নারী ওমরাহ যাত্রীদের পোশাক নিয়ে যে নির্দেশনা দিল সৌদি সরকার

মক্কা(সৌদি আবর) প্রতিনিধি

পবিত্র মক্কায় ওমরাহ পালন করতে যাওয়া নারীরা কি ধরনের পোশাক পরিধান করতে পারবে সেটি নির্ধারণ করে দিয়েছে সৌদি আরব সরকার ।

দেশটির ওমরাহ ও হজ মন্ত্রণালয় সামাজিক যোগাযোগ মাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) এর মাধ্যমে জানা যায়,নারীরা ওমরাহর জন্য আলংকারিক পোশাক পরিহার করে সাদাসিধে পোশাক নির্বাচন করবেন। পোশাকঢিলেঢালা হতে হবে। পোশাক এমন হতে হবে, যা পরিধান করার পর দেহের কোনো অংশ প্রকাশিত হয় না।

মন্ত্রণালয় আরও বলেছে যে, ওমরাহ পালনের সময় নারীরা তাদের পছন্দ অনুযায়ী যে কোনো পোশাক পরতে পারবে। তবে সেটি অবশ্যই নিয়মের মধ্যে থাকতে হবে, পোশাক এমন হতে হবে, যা পরিধান করার পর অবয়বের কোনো অংশ যেনো পরিলক্ষিত না হয় ।

পবিত্র হজের সময় ব্যতিত যে কোনো সময় উমরাহ পালন করা যায়। তবে বছরের একটি নির্দিষ্ট সময় উমরাহ করতে বেশি মানুষের আগমন ঘটে। যেটিকে উমরাহর মৌসুম হিসেবে বলা হয়। যা হজের পরপরই শুরু হয়।

সে হিসেবে এ বছর ইতিমধ্যে উমরাহর মৌসুম শুরু হয়ে গেছে। আর এর মাঝেই দেশটির হজ ও উমরাহ মন্ত্রণালয় মনে করিয়ে দিয়েছে, উমরাহ করতে আসা নারীদের অবশ্যই শালীন এবং ঢিলেঢালা পোশাক পরতে হবে।

কোনো পুরুষ অভিভাবক বা ‘মাহরাম’ ছাড়াই গত বছর থেকে ওমরাহ পালনের অনুমতি দিয়ে আসছে সৌদি সরকার। তবে এ ক্ষেত্রে মানতে হয় একটি শর্ত। তা হলো একটি দলের অংশ হিসেবে পবিত্র ওমরাহ পালনে যেতে হয় নারীদের।