ই-পেপার | বৃহস্পতিবার , ২ মে, ২০২৪
×

আফগানিস্তানে সুইস এনজিও’র ১৮ কর্মী গ্রেফতার

আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষ সুইজারল্যান্ডের একটি এনজিও’র ১৮ কর্মীকে আটক করেছে। এদের মধ্যে বিদেশি এক নাগরিকও রয়েছেন। শনিবার গ্রুপটি এ কথা জানিয়েছে। খবর এএফপি’র।
আন্তর্জাতিক সহায়তা মিশন (আইএএম) জানায়, আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় ঘোর প্রদেশের ওই এনজিও’র অফিস থেকে তাদেরেক তুলে নিয়ে রাজধানী কাবুলে নিয়ে যাওয়া হয়েছে।
শনিবার এক বিবৃতিতে গ্রুপটি জানায়, ‘বর্তমানে আমাদের কর্মীদের বিরুদ্ধে অভিযোগের ধরন সম্পর্কে আমাদের কাছে কোন তথ্য নেই। তাই উদ্ভুত পরিস্থিতি সম্পর্কে কোন মন্তব্য বা অনুমান করতে পারছি না।’

তবে যদি আমাদের সংস্থার বা কোন একক স্টাফের বিরুদ্ধে কোন ধরনের অভিযোগ থাকে সেক্ষেত্রে আমরা উপস্থাপিত কোন প্রমাণ স্বাধীনভাবে পর্যলোচনা করবো।’এ ব্যাপারে তাৎক্ষণিকভাবে তালেবান মুখপাত্রের কোন মন্তব্য পাওয়া যায়নি।

আইএএম ১৯৬৬ সাল থেকে আফগানিস্তানে কাজ করে আসছে। প্রথমদিকে তারা চোখের যতœ নেওয়ার বিষয়টি নিয়ে কাজ করা শুরু করলেও পরবর্তীতে সংস্থাটি স্বাস্থ্য ও শিক্ষা নিয়েও কাজ করে।
সংস্থাটি তাদের বিবৃতিতে বলেছে, ‘আমরা স্থানীয় রীতিনীতি ও সংস্কৃতিকে মূল্যায়ন এবং সম্মান করি।’
২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পর থেকে তারা অজ্ঞাত সংখ্যক বিদেশি নাগরিককে গ্রেফতার করে। এদের মধ্যে বেশ কয়েকজন পশ্চিমা নাগরিক রয়েছে।