ই-পেপার | বৃহস্পতিবার , ২ মে, ২০২৪
×

জর্ডানে ৩ মার্কিন সেনা নিহত, প্রতিশোধের হুঁশিয়ারি বাইডেনের

আর্ন্তজাতিক ডেস্ক ::

জর্ডানের একটি ঘাঁটিতে রোববার ড্রোন হামলায় ৩ মার্কিন সেনা নিহত হয়েছেন। এ হামলার জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইরান-সমর্থিত জঙ্গিদের দোষারোপ করে এর প্রতিশোধ নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর মধ্যপ্রাচ্যে এ প্রথম কোনো হামলায় ৩ মার্কিন সেনা নিহত হলেন। এ ঘটনা অঞ্চলটিতে আরও উত্তেজনা বাড়াবে এবং ইরানকে জড়িত করে বিস্তৃত সংঘাতের আশঙ্কা বাড়িয়ে তুলবে।

হামাস বলেছে, গাজা যুদ্ধে ইসরায়েলের প্রতি ওয়াশিংটনের সমর্থন সমগ্র মুসলিম বিশ্বের সঙ্গে বিরোধে ফেলতে পারে। এ নিয়ে একটি ‘আঞ্চলিক বিস্ফোরণ’ হতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক বিবৃতিতে বলেছেন, আমরা এখন এ হামলার তথ্য সংগ্রহ করছি, আমরা জানি এটি সিরিয়া এবং ইরাকে সক্রিয় ইরান-সমর্থিত জঙ্গি গোষ্ঠী ঘটিয়েছে।

তিনি আরও বলেছেন, আমরা সন্ত্রাসবাদের বিরুদ্ধে আমাদের প্রতিশ্রুতি বজায় রাখব। কোনো সন্দেহ নেই আমরা একটি সময়ে এবং আমাদের পছন্দের পদ্ধতিতে সমস্ত দায়ীদের শাস্তি নিশ্চিত করব।

এদিকে ইউএস সেন্ট্রাল কমান্ড সিরিয়ার সীমান্তের কাছে হামলায় আহতদের সংখ্যা ২৫ দাবি করে বলেছে, নিহতদের ও তাদের পরিবারের পরিচয় গোপন রাখা হবে।

হামাসের মুখপাত্র সামি আবু জুহরি বলেছেন, সৈন্যদের হত্যা আমেরিকান প্রশাসনের কাছে একটি বার্তা, গাজায় নিরীহ মানুষ হত্যা বন্ধ না হলে সমগ্র মুসলিম জাতির মুখোমুখি তাদের হতে পারে।

পেন্টাগনের মতে, অক্টোবরের মাঝামাঝি থেকে ইরাক ও সিরিয়ায় মার্কিন ও মিত্রবাহিনী ১৫০টিরও বেশি স্থানে হামলা চালিয়েছে। উভয় দেশেই তারা প্রতিশোধমূলক হামলা চালিয়েছে।