ই-পেপার | শুক্রবার , ২৬ এপ্রিল, ২০২৪
×

খাগড়াছড়িতে ৬০ লাখ টাকার ভারতীয়পণ্য উদ্ধার

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে এস.এ পরিবহনের মাধ্যমে দেশের বিভিন্ন স্থানে পাচারের সময় বৌদ্ধ মূর্তি, বিদেশী সিগারেট, বিপুল পরিমাণ ভারতীয় শাড়ি ও লুঙ্গী জব্দ করা হয়েছে।

এতে ৬০ লাখ টাকার ভারতীয় পণ্য উদ্ধার, এসএ পরিবহনের ৩ কর্মকর্তাকে আটক বিজিবি ও পুলিশ। বৃহস্পতিবার (১৩ই অক্টোবর) রাতে জেলা শহরের নারিকেল বাগানস্থ এসএ পরিবহন কাউন্টারে জেলা প্রশাসন, বিজিবি ও পুলিশের অভিযানে এই বিপুল পরিমাণ ভারতীয় পণ্য জব্দ করা হয়েছে। এ সময় এসএ পরিবহনের তিন কর্মকর্তাকে আটক করতে সক্ষম হলেও মালামালের মালিকদের আটক করা সম্ভব হয়নি। আটককৃতরা হলেন-এস.এ পরিবহন খাগড়াছড়ি কার্যালয়ের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক আমজাদ হোসেন(৪০)চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলার ষোল থানা গ্রামের মৃত সিদ্দিকুর রহমান ভূইয়ার ছেলে,এস এ পরিবহন এর পার্সেল সহকারী বাদল হোসেন(৪৫) নীলফামারী জেলার কিশোরগঞ্জ উপজেলার উত্তর বড় ভিট,গ্রামের মৃত ইউনুচ আলী, ছেলে, ও ঝন্টু বড়ুয়া(৩০)কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার হালিশহর গ্রামের বিচেন্দ্র বড়ুয়ার ছেলে।

ম্যজিস্ট্রেট মঞ্জুরুল আলম এর নেতৃত্বে টাস্কফোর্স গঠন পূর্বক জেলা পুলিশসহ খাগড়াছড়ি থানাধীন ০৩নং পৌর ওয়ার্ড, নারিকেলবাগানস্থ এস এ পরিবহনের কার্যালয়ে এ অভিযান পরিচালনা করে খাগড়াছড়ি জেলা প্রশাসন। অভিযানে ৩২বিজিবি খাগড়াছড়ি ব্যাটালিয়নের নায়ক সুবেদার সফিকুল ইসলামসহ খাগড়াছড়ি সদর
থানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

একটি চক্র ভারত হতে অবৈধভাবে সীমান্ত পথে আনা মালামাল পাচার করে আসা অভিযানে ১হাজার ১১০পিস ভারতীয় শাড়ি যার মূল্যে ২২,২০,০০০/-(বাইশ লক্ষ বিশ হাজার) টাকা, ৩৪ সেট ভারতীয় চীবর যার মূল্যে, ১,৩৬,০০০/-(এক লক্ষ ছয়ত্রিশ হাজার) টাকা ভারতীয় লুঙ্গি ২৪০পিস ১,৩২,০০০/- (এক লক্ষ বত্রিশ হাজার) টাকা, ভারতীয় সিগারেট ৬৩৫ বক্স, যাহার ২৫,৪০,০০০/-(পচিঁশ লক্ষ চল্লিশ হাজার) টাকা, ভারতীয় সিগারেট ২০০বক্স, যাহার মূল্যে ৮,০০,০০০/- (আট লক্ষ) টাকা পিতলের তৈরী ১০টি বৌদ্ধমূর্তি, ১,০০,০০০/- (এক লক্ষ) টাকাসহ সর্বমোট ৫৯,২৮,০০০/- (উনষাট লক্ষ আটাশ হাজার) টাকা। জব্দকৃত এসব মালামালের আনুমানিক বাজার মূল্যে ৫৯ লাখ টাকার বেশী বলে জানিয়েছেন খাগড়াছড়ি সদর থানার অফিসার ইনচার্জ মো:আরিফুর রহমান।

এসএ পরিবহন খাগড়াছড়ি কার্যালয়ের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক আমজাদ হোসেন বলেন, ‘নিয়ম মেনে মালামাল বুকিং নিয়েছি। কিন্তু প্রশাসন আসায় ওদের মোবাইল ফোনগুলো বন্ধ পাওয়া যাচ্ছে। খাগড়াছড়ি জেলা প্রশাসনের সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মঞ্জুরুল আলম জানান, দীর্ঘ দিন ধরে এস.এ পরিবহনের মাধ্যমে একটি চক্র ভারত হতে অবৈধভাবে সীমান্ত পথে আনা মালামাল পাচার করে আসছিল দেশের বিভিন্ন স্থানে।

বৃহস্পতিবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে বিজিবি ও পুলিশ সদস্যদের সঙ্গে নিয়ে এ অভিযান পরিচালনা করা হয়। আটক পণ্যের আনুমানিক বাজার মূল্য ৫৯ লাখ ৪০হাজার টাকা। অভিযানে ১০টি বৌদ্ধমূর্তি, ১হাজার ১১০ পিস ভারতীয় শাড়ি, ৩৪সেট ভারতীয় চীবর, ৮৩৮বক্স বিদেশি সিগারেট ও ২০০পিস লুঙ্গী জব্দ করা হয়।

খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: আরিফুর রহমান ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, এ ঘটনায় শুক্রবার ৩২বিজিবি খাগড়াছড়ি ব্যাটালিয়নের নায়েক সুবেদার মো: শফিকুল ইসলাম বাদী হয়ে সদর থানায় মামলা দায়ের করা হয়েছে। মামলায় ৩ জনকে আটক ও অপর ৩জনকে পলাতক দেখানো হয়েছে।

গ্রেফতারকৃত আসামীদের বিরুদ্ধে খাগড়াছড়ি সদর থানায় ১৯৭৪সনের বিশেষ ক্ষমতা আইনের ২৫-বি (১)(বি)
ধারায় নিয়মিত মামলা রুজু করা হয়েছে আসামীদের আদালতে সোর্পদ করা হয়েছে বলে জানান তিনি।

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট