ই-পেপার | মঙ্গলবার , ৩০ এপ্রিল, ২০২৪
×

২০ জুন রথযাত্রা উপলক্ষে চট্টগ্রাম ইসকনের ব্যাপক প্রস্তুতি

আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) নন্দনকানন মন্দিরে ২৬ তম বিভাগীয় শ্রীজগন্নাথদেবের রথযাত্রায় এবার ব্যাপক জমকালো ও বর্ণিল উৎসব আয়োজন করা হয়েছে। সেই উপলক্ষ্যে সর্বশেষ প্রস্তুতি সভা নন্দনকানন ২নং গলি শ্রীশ্রী গৌর নিতাই আশ্রমে অনুষ্টিত হয়। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হিন্দু ধর্মীয় কল্যান ট্রাস্টের ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রিয় সিনিয়র যুগ্ম সম্পাদক শ্রী সুব্রত পাল, সিআইপি। তিনি বলেন রথযাত্রার মহোৎসবে সরকারের পক্ষ থেকে বরাবরের মতো পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা গ্রহণ করা হবে। সকলের সার্বিক সহযোগিতাই এইবারের রথযাত্রা আরও আনন্দমুখর পরিবেশে অনুষ্টিত হবে। বাণিজিক রাজধাণীতে এই রথযাত্রার ঐতিহ্য ও গুরুত্ত্ব অপরিসীম। তাই ধর্ম মন্ত্রনালয়ের পক্ষ হতে এই রথযাত্রার সফলতা কামনা করি।

নন্দনকানন ইসকন মন্দিরের অধ্যক্ষ শ্রীপাদ পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারীর সভাপতিত্বে প্রধান আলোচক হিসাবে বক্তব্য রাখেন সিএমপি’র অতিরিক্ত উপ পুলিশ কমিশনার নোবেল চাকমা, বাংলাদেশ জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাবেক সভাপতি বীরমুক্তিযুদ্ধা গৌরাঙ্গ দে, হিন্দু কল্যাণ ট্রাস্টের সাবেক ট্রাস্টি উত্তম শর্মা, চট্টগ্রাম মহানগর পুজা পরিষদের সহসভাপতি বিপ্লব কুমার চৌধুরী, মহানগর আওয়ামী যুবলীগের সাংগঠনিক সম্পাদক সুমন চৌধুরী, লায়ন সন্তোষ কুমার চৌধুরী, সন্তোষ দাশগুপ্ত, ইসকন নন্দনকানন সিনিয়র সহ সভাপতি অকিঞ্চন গৌর দাস ব্রহ্মচারী, সাধারণ সম্পাদক তারণ নিত্যানন্দ দাস ব্রহ্মচারী, যুগ্ম সাধারণ সম্পাদক মুকুন্দ ভক্তি দাস ব্রহ্মচারী, সুবলসখা দাস ব্রহ্মচারী, অপূর্ব মনোহর দাস ব্রহ্মচারী প্রমুখ। এই বারের রথযাত্রায় চুয়েট, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়সহ চট্টগ্রামের সুনামধন্য ২৯টি কলেজ বিশ^বিদ্যালয়ের সনাতন ধর্মালম্বী শিক্ষার্থীবৃন্দ অংশ নিবে বিভিন্ন পৌরাণিক সাজে সজ্জিত হয়ে। এছাড়াও প্রায় ১৫৫টির বেশী সংঘটন তাদের নিজস্ব ব্যানারে অংশ গ্রহন করবে। উক্ত প্রস্তুতি সভায় কলেজ বিশ^বিদ্যালয় প্রতিনিধিসহ বিভিন্ন সংঘটনের প্রতিনিধিরা তাদের সুচিন্তিত মতামত তুলে ধরেন।

আগামী ২০ জুন, মঙ্গলবার ও ২৮ ই জুন, বুধবার‘২৩ পর্যন্ত নন্দনকানন শ্রীশ্রী রাধামাধব মন্দিরের সামনে ডিসি হিল প্রাঙ্গন থেকে চট্টগ্রাম বিভাগীয় কেন্দ্রীয় শ্রীজগন্নাথদেবের ২৬ তম রথযাত্রা উৎসবে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানানো হয়। অত্যন্ত জমকালো ও আড়ম্বরপূর্ণভাবে উদযাপন করা হবে এবারের রথযাত্রা উৎসব এবং ৭ দিনব্যাপী জে. এম সেন হলে ভাগবদ সপ্তাহ অনুষ্টিত হবে। ২০ জুন রথযাত্রায় বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞানুষ্ঠান, শ্রীজগন্নাথদেবের মধ্যাহ্নকালীন ভোগারতি, ধর্ম মহাসম্মেলন ও মনোজ্ঞ সাংস্কৃিতক অনুষ্ঠান ও বৈদিক নাটক অনুষ্ঠিত হবে।

উক্ত অনুষ্ঠানে রাষ্ট্রীয় দেশী- বিদেশী অতিথিবৃন্দ, প্রশাসনিক কর্মকতাবৃন্দ, ইসকন মহারাজবৃন্দ, সংখ্যালঘু সম্প্রদায়ের জাতীয় নেতৃবৃন্দ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন বলে প্রস্তুতি সভায় জানানো হয়। বিকাল ৩টায় মহাশোভাযাত্রা নন্দনকানস্থ শ্রী শ্রী রাধামাধব মন্দির সম্মুখে ডিসি হিল প্রাঙ্গন থেকে শুরু হয়ে চেরাগি পাহাড়- আন্দরকিল্লা- বক্সিরহাট বিট- লালদিঘীর পাড়- কোতোয়ালীর মোড় – নিউ মার্কেট – আমতলা – বোস ব্রাদার্স- নন্দনকানন শ্রীশ্রী গৌর নিতাই আশ্রম এসে সমাপ্ত হবে।