ই-পেপার | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪
×

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ২০২২-২৩ অর্থ বছরে ৩য় সভা অনুষ্ঠিত

আজ ৩ মে ২০২৩খ্রি. বুধবার বেলা ১১ টায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ‘পরিচালনা বোর্ড’ এর ২০২২-২০২৩ অর্থ বছরে ৩য় সভা পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের রাঙ্গামাটিস্থ প্রধান কার্যালয়ের বোর্ড কক্ষে অনুষ্ঠিত হয়েছে। উক্ত সভায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান জনাব নিখিল কুমার চাকমা। সভার আলোচ্যসূচি ছিলো (১) গত ২৯/০১/২০২৩ তারিখে অনুষ্ঠিত বোর্ড সভার কার্যবিবরণী পাঠ ও অনুমোদন এবং গৃহীত সিদ্ধান্তের অগ্রগতি পর্যালোচনা; (২) ২০২২-২০২৩ অর্থবছরে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়নাধীন প্রকল্পসমূহের ২৫ এপ্রিল ২০২৩ পর্যন্ত সময়ের অগ্রগতি পর্যালোচনা এবং (৩০) বিবিধ।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাননীয় চেয়ারম্যান জনাব নিখিল কুমার চাকমা বক্তব্যের শুরুতে উপস্থিত সকলকে বৈসাবি ও ঈদের শুভেচ্ছা জানান। অতঃপর সভাপতির অনুমতিক্রমে সদস্য প্রশাসন মোঃ জসীম উদ্দিন বিগত পরিচালনা বোর্ড বিগত সভার কার্যবিবরণী পাঠ ও গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি বিস্তারিত উপস্থাপন করেন। অতঃপর পর্যাক্রমে বোর্ডের আওতাধীন প্রকল্পের প্রকল্প পরিচালকগণ ও নির্বাহী প্রকৌশলীগণ কোড নং ২২০০১১০০, ২২০০০৯০০ এর আওতাধীন প্রকল্প/স্কিম এবং বোর্ডের আওতাধীন পরিকল্পনা কমিশন কর্তৃক অনুমোদিত প্রকল্পের প্রকল্প পরিচালকগণ ২৫ এপ্রিল ২০২৩খ্রি. পর্যন্ত সময়ে সার্বিক বাস্তবায়নের অগ্রগতি বিস্তারিত বিবরণ তুলে ধরেন। এসময় তিন পার্বত্য জেলার হেডম্যান কার্যালয়ের নকশা প্রস্তুতকরণ অগ্রগতি এবং আইসিটি প্রকল্পের অগ্রগতি বিষয়ে আলোচনা করা হয়।

চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড তিন পার্বত্য জেলায় বিভিন্ন ধরনের উন্নয়নমূলক প্রকল্প/স্কিমসমূহ বাস্তবায়নের পাশাপাশি আইসিটি প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট সিটিজেন ও স্মার্ট সোসাইটি তৈরী করার লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড নিরলসভাবে কাজ করছে। পার্বত্যাঞ্চলের বেকার যুবক-যুবমহিলাদের আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে মানবসম্পদ উন্নয়নেও অত্যন্ত গুরুত্বসহকারে কাজ করছে এবং উচ্চতর কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। তিনি আরও বলেন যে, ইতোমধ্যে প্রশিক্ষণার্থীদের মধ্যে অনেকে ফিল্যান্সিং এর মাধ্যমে বৈদেশিক অর্থ উপার্জন করতে সক্ষম হয়েছে। আগামীতে তিন পার্বত্য জেলায় আইসিটি প্রশিক্ষণ প্রদানের কার্যক্রম চালু করা হবে। এতে বেকার যুবক-যুবমহিলা আইসিটিতে দক্ষতা অর্জন করবে এবং আত্মকর্মসংস্থান সৃষ্টিতে ভূমিকা রাখবে।
ভাইস চেয়ারম্যান বলেন যে, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আইন ২০১৪ এর ১১(২) উপ-ধারা মোতাবেক বোর্ডের পরামর্শক কমিটিতে অন্তর্ভূক্তির সদস্যদের মেয়াদ আগামী জুন/২০২৩খ্রি. তারিখ পর্যন্ত বৃদ্ধি করা প্রয়োজন। সর্বসম্মতিক্রমে প্রস্তাবটি অনুমোদন করা হয়।

সদস্য বাস্তবায়ন ও প্রকল্প পরিচালক, তিন পার্বত্য জেলায় সোলার হোম সিস্টেম ও কমিউনিটি সিস্টেম বিতরণের অগ্রগতি ও প্রকল্প, ইক্ষু চাষ প্রকল্পের অগ্রগতি উপস্থাপন করেন। আর তুলা চাষ প্রকল্প এবং পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্প এবং কফি ও কাজুবাদাম চাষ প্রকল্পের অগ্রগতি নিয়ে প্রকল্প পরিচালক বিস্তারিত বিবরণ তুলে ধরেন। রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা প্রশাসকগণ এবং তিন পার্বত্য জেলা পরিষদের প্রতিনিধিগণ বোর্ডের উন্নয়নমূলক কার্যক্রম সরাসরি জনসম্পৃক্ততা ও বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডের দৃশ্যমান হওয়ায় ভূয়সী প্রশংসা করেন এবং বোর্ডের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। এসময় বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক ইয়াছমির পারভীর তিবরীজি বলেন যে, বান্দরবান পার্বত্য জেলায় বর্তমান পানি সংকট নিরসনে কার্যকর উদ্যোগ গ্রহণের প্রস্তাব তুলে ধরেন। চিম্বুক বেল এলাকার বিশেষ করে রামরি পাড়াসহ আশেপাশে ম্রো পাড়ায় প্রচন্ডভাবে খাবার পানি সংকট রয়েছে এপানি সংকট নিরসনের জন্য দীর্ঘমেয়াদি বড় প্রকল্প গ্রহণের জন্য বোর্ড সভায় তিনি মতামত উপস্থাপন করেন।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আওতাধীন পার্বত্য চট্টগ্রাম এলাকায় টেকসই সামাজিক সেবা প্রদান শীর্ষক প্রকল্প আগামী ৩০জুন ২০২৩খ্রি. তারিখে সমাপ্ত হতে যাচ্ছে। প্রকল্পটি শেষ হওয়ার পর নতুন প্রকল্প অনুমোদন না হওয়া পর্যন্ত এ প্রকল্পের আওতায় ৪টি আবাসিক বিদ্যালয় কিভাবে সচল রাখা যায় এ বিষয় নিয়ে বিশদভাবে আলোচনা হয়। আলোচনা শেষে চেয়ারম্যান তিন পার্বত্য জেলার জেলা প্রশাসকগণ ও তিন পার্বত্য জেলা পরিষদের প্রতিনিধিগণকে সভায় গুরুত্বপূর্ণ মতামত উপস্থাপনের জন্য ধন্যবাদ জানান।

সভায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাননীয় চেয়ারম্যান জনাব নিখিল কুমার চাকমা, পার্বত্য চট্টগাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান জনাব মোহাম্মদ নুরুল আলম চৌধুরী (অতিরিক্ত সচিব), পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিনিধি মোঃ হুজুর আলী (যুগ্মসচিব), রাঙ্গামাটি পার্বত্য জেলার জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান, বান্দরবান পার্বত্য জেলার জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি,খাগড়াছড়ি পার্বত্য জেলার জেলা প্রশাসক মোঃ সহিদুজ্জামান, সদস্য বাস্তবায়ন মোহাম্মদ হারুন অর রশীদ (উপসচিব), বান্দরবান পার্বত্য জেলা পরিষদের প্রতিনিধি কাঞ্চন জয় তঞ্চগ্যা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের প্রতিনিধি বিপুল ত্রিপুরা, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের প্রতিনিধি শুভ মঙ্গল চাকমা প্রমুখ উপস্থিত ছিলেন।

এছাড়া খাগড়াছড়ি ইউনিট কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী মোঃ মুজিবুল আলম, বোর্ডের উপপরিচালক মংছেনলাইন রাখাইন, নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত, সিএমইউ জেনারেল ম্যানেজার জনাব পিন্টু চাকমা, হিসাব রক্ষণ কর্মকর্তা কল্যানময় চাকমা, টেকসই সামাজিক সেবা প্রদান প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মোহাম্মদ এয়াছিনুল হক, রাঙ্গামাটি নির্বাহী প্রকৌশলী জনাব তুষিত চাকমা, গবেষণা কর্মকর্তা কাইংওয়াই ম্রো, বাজেট ও অডিট অফিসার, ডজী ত্রিপুরা তথ্য অফিসার, সাগর পাল, প্রশাসনিক কর্মকর্তা, মনতোষ চাকমা, সহকারী পরিকল্পনা কর্মকর্তাসহ বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।