ই-পেপার | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪
×

হাটহাজারীতে ফসলি জমির টপসয়েল কাটার দায়ে ১ লাখ টাকা জরিমানা

চট্টগ্রামের হাটহাজারীতে অবৈধভাবে কৃষি জমির টপসয়েল কাটার অপরাধে ভ্রাম্যমান আদালতের অভিযানে আবদুল হালিম নামের এক ব্যক্তিকে এক লক্ষ টাকা জরিমানা করে তা আদায় করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মার্চ) বিকাল চারটার দিকে হাটহাজারী উপজেলা প্রশাসন সূত্র এ তথ্য নিশ্চিত করেন।এর আগে গত রবিবার গভীর রাতে উপজেলার মির্জাপুর ইউনিয়নে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো.শাহিদুল আলমের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

সূত্রে জানা গেছে, ওইদিন গভীর রাতে উপজেলার মির্জাপুর ইউনিয়ন এলাকায় কৃষি জমি থেকে অবৈধভাবে স্কেবেটর ও ড্রাম ট্রাকের সাহায্যে টপ সয়েল (জমির উপরিভাগের মাটি) কেটে নিয়ে যাচ্ছে এমন তথ্যের ভিক্তিতে অভিযান চালানো হয়। এসময় মাটি ভর্তি ১০ চাকার দুইটি বড় ড্রাম ট্রাক আটক করা হয়। আটক ট্রাক দুটি উপজেলার মেখল ইউনিয়নের কবির আহাম্মদের ছেলে আব্দুল হালিমের। পরবর্তীতে তাকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ অনুযায়ী মোট ১ লক্ষ টাকা জরিমানা করে ডিসিআর মূলে জরিমানার টাকা আদায় করা হয়। অভিযানে হাটহাজারী মডেল থানা পুলিশের একটি টিম সাথে থেকে সহযোগিতা করেন।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো.শাহিদুল আলম বলেন, “কৃষি জমি কিংবা আবাদযোগ্য জমির টপসয়েল কর্তনের বিরুদ্ধে প্রতিনিয়ত সতর্ক করা হচ্ছে এবং মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। এ বিষয়ে জেলা প্রশাসক স্যারের কঠোর নির্দেশনা রয়েছে।”টপসয়েল কর্তন বন্ধ না হলে সামনের দিনগুলোতে আরও কঠোর অভিযান পরিচালনা করা হবে বলেও জানান তিনি।