ই-পেপার | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩
×

বিশ্বে অস্ত্র বিক্রি বেড়েছে

গুরুত্বপূর্ণ উপাদানের চালান আটকে থাকা ও সাপ্লাই চেইনে সমস্যা থাকার পরও ২০২১ সালে বিশ্বের ১০০টি প্রতিরক্ষা সংস্থার অস্ত্র ও সামরিক পরিষেবা বিক্রি এক দশমিক ৯ শতাংশ বেড়েছে।

স্টকহোম ইন্টারন্যাশনাল পিস রিসার্চ ইনস্টিটিউটের (এসআইপিআরআই) বরাত দিয়ে সোমবার (৫ ডিসেম্বর) কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

এসআইপিআরআই-এর এক জরিপে বলা হয়েছে, ২০১৯-২০ সালে অস্ত্র বিক্রি বৃদ্ধি পেয়েছিল ১ দশমিক ১ শতাংশ। ২০২১ সালে তা ১ দশমিক ৯ শতাংশে গিয়ে দাঁড়িয়েছে। সংস্থাটি বলছে, সাপ্লাই চেইনের সমস্যা ইউক্রেনে যুদ্ধ শুরুর পর আরও দীর্ঘ হওয়ার কথা ছিল।

এক বিজ্ঞপ্তিতে এসআইপিআরআই-এর সামরিক ব্যয় এবং অস্ত্র উৎপাদন কর্মসূচির পরিচালক লুসি বেরৌড-সুড্রেউ বলেছেন, ক্রমাগত সরবরাহ চেইনের সমস্যা ছাড়াই ২০২১ সালে অস্ত্র বিক্রিতে আরও বেশি বৃদ্ধি আশা করতে পারি।

কিন্তু বৃহত্তর ও ছোট উভয় অস্ত্র কোম্পানি জানিয়েছে যে ২০২১ সালে তাদের বিক্রিতে প্রভাবিত পড়েছে। এয়ারবাস ও জেনারেল ডাইনামিক্সের মতো কিছু কোম্পানিও শ্রমিকের ঘাটতির কথা জানিয়েছে- যোগ করেন তিনি।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন সারা বিশ্বের অস্ত্র কোম্পানিগুলোর সরবরাহ চেইনগুলোকে চ্যালেঞ্জর মুখে ফেলে বলে উল্লেখ করে এসআইপিআরআই।