ই-পেপার | শুক্রবার , ৩ মে, ২০২৪
×

বোরো মৌসুমে ধান-চাল ক্রয়ের সরকারি মূল্য নির্ধারণ

ঢাকা অফিস :

আসন্ন বোরো মৌসুমের সরকারিভাবে  ধান, চাল ও গমের ক্রয় মূল্য নির্ধারণ করা হয়েছে।
এবার সরকার নির্ধারিত  প্রতি কেজি বোরো ধানের ক্রয় মূল্য ২টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৩২ টাকা। এছাড়া, সিদ্ধ চাল ৪৫ টাকা, আতপ চাল ৪৪ টাকা এবং গমের মূল্য নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ৩৪ টাকা। ২০২৩ সালে প্রতি কেজি ধানের  মূল্য ছিল ৩০ টাকা, সিদ্ধ চাল ৪৪ টাকা এবং গম ৩৫ টাকা।
আজ রোববার বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিপরিষদের সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এ মূল্য নির্ধারণ করা হয়। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এতে সভাপতিত্ব করেন ।
শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম, কৃষিমন্ত্রী মোঃ আব্দুস শহীদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মোঃ মহিববুর রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু) এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী বেগম রোকেয়া সুলতানা কমিটির সভায় অংশ নেন। বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা এ সভায় উপস্থিত ছিলেন।
সভায় আসন্ন বোরো মৌসুমে ৫ লাখ টন ধান, ১১ লাখ টন সিদ্ধ চাল, ১ লাখ টন আতপ চাল এবং ৫০ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। আভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহ আগামী ৭ মে থেকে শুরু হবে। আগামী ৩১ আগস্ট-’২৪ পর্যন্ত তা চলবে।