ই-পেপার | শুক্রবার , ৩ মে, ২০২৪
×

নাগরিকদের সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করল মিয়ানমার

আর্ন্তজাতিক ডেস্ক :

বিদ্রোহীদের আক্রমণে দিশেহারা মিয়ানমারের জান্তাবাহিনী এবার দেশটির সকল নাগরিকদের জন্য সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করল। গত শনিবার এক ঘোষণায় তারা জানায় ১৮ থেকে ৩৫ বছর বয়স্ক সকল পুরুষ এবং  ১৮ থেকে ২৭ বছর বয়স্ক সকল নারীকে সামরিক বাহিনীতে যোগ দেওয়া বাধ্যতা মূলক, ১০ ফেব্রুয়ারি থেকে এই আদেশ কার্যকর করা হবে।

সামরিক বাহিনীতে যোগদান বাধ্যতামূলক করার আইনটি যদিও ২০১০ সালে প্রণয়ন করা হলেও এর আগে এই আইন প্রয়োগকরা হয়নি। শনিবারের ঘোষণায় এই যোগদানের নিয়মনীতির বিস্তারিত জানানো হয়নি, তবে জান্তা মুখপাত্র জানিয়েছে তারা দ্রুতই তা প্রকাশ করবেন। খবর ইরাবতী

জান্তা সরকার এর আগে জানিয়েছিল বিদ্রোহীদের মোকাবিলায় তারা সাধারণ জনসাধারণের হাতে অস্ত্র তুলে দেওয়ার বিষয়টি বিবেচনা করছে। জান্তা মুখপাত্র জাউ মিন তুন জানিয়েছেন দেশটির বর্তমান অবস্থার পরিপ্রক্ষিতে এই সিদ্ধান্ত দেওয়া হয়েছে।

দেশটিতে আগের আইন আনুসারে ১৮ থেকে ৪৫ বছর বয়স্ক সকল পুরুষ এবং ১৮ থেকে ৩৫ বছর বয়স্ক সকল নারীকে সামরিক বাহিনীতে যোগ দেওয়া বাধ্যতা মূলক ছিল। জরুরি অবস্থাকালীন এই আইন প্রয়োগের ক্ষমতা সামরিক বাহিনীর রয়েছে; যেখানে দেশটির নাগরিদের সর্বোচ্চ ৫ বছর পর্যন্ত সামরিক বাহিনীতে নিয়োজিত রাখা যেতে পারে।

২০২১ সালে ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে জরুরি অবস্থা জারি রেখেছে জান্তাবাহিনী যা সম্প্রতি আরও ৬ মাস বাড়ানো হয়েছে।