ই-পেপার | শুক্রবার , ৩ মে, ২০২৪
×

গাজায় অর্ধেকের বেশি ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে

আর্ন্তজাতিক ডেস্ক ::

৭ অক্টোবরের পর থেকে এ পর্যন্ত গাজায় অর্ধেকের বেশি ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। বিবিসির দেখা নতুন এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

সসস্ত্র গোষ্ঠী হামাস ৭ অক্টোবর ইসরায়েলে নজিরবিহীন হামলা চালায়। জবাবে ইসরায়েল হামাস শাসিত গাজায় হামলা শুরু করে। সাত দিনের যুদ্ধবিরতি ছাড়া সেই থেকে গাজায় টানা হামলা চলছেই।

আগে-পরের ছবিতে দেখা যায় যে ডিসেম্বরের শুরু থেকে দক্ষিণ ও মধ্য গাজায় বোমাবর্ষণ কীভাবে তীব্র হয়েছে। খান ইউনিসে ইসরায়েলি সামরিক বাহিনীর হামলায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।  

ইসরায়েল বারবার বলে এসেছে, গাজাবাসী যেন নিজেদের নিরাপত্তায় দক্ষিণ দিকে সরে যায়।

গাজাজুড়ে আবাসিক অঞ্চলগুলোতে এখন শুধু ধ্বংসস্তূপ। এক সময়ের ব্যস্ত বিপণী সড়ক ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। বিশ্ববিদ্যালয় ধ্বংস হয়ে গেছে, কৃষিজমি নষ্ট করে দেওয়া হয়েছে। দক্ষিণ সীমান্ত এখন তাঁবুর শহরে পরিণত হয়েছে। লাখ লাখ মানুষ এখন ঘরছাড়া।  

জাতিসংঘের মতে গাজার মোট জনগণের ৮০ শতাংশ অর্থাৎ প্রায় প্রায় ১৭ লাখ লোক বাস্তুচ্যুত। এর মধ্যে অর্ধেকই উপত্যকার দক্ষিণের ঠাসাঠাসি করে অবস্থান করছে।

বিশ্লেষণে দেখানো হয়েছে, সম্পূর্ণ গাজা উপত্যকায় এক লাখ ৪৪ হাজার থেকে এক লাখ ৭৫ হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধগ্নস হয়ে গেছে, যা মোট ভবনের ৫০ থেকে ৬১ শতাংশের মধ্যে।