ই-পেপার | রবিবার , ২৮ এপ্রিল, ২০২৪
×

কাপড় ধোয়ার সময় চার ভুল করা যাবে না!

লাইফস্টাইল ডেস্ক ::

ধরন অনুযায়ী কাপড় ধোয়ার নিয়ম আলাদা। আবার একেকজন একেক পদ্ধতিতে কাপড় পরিষ্কার করেন।এসব পদ্ধতির অনেগুলোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের লন্ড্রি ইন্ডাস্ট্রির দ্বিমত রয়েছে।  যুক্তরাষ্ট্রের সিনসিনাটির নেহেমিয়া ম্যানুফ্যাকচারিং প্রোডাক্ট ডেভেলপমেন্ট ম্যানেজার জেনিফার প্রোভাতিয়ার ২০ বছর ধরে লন্ড্রি ইন্ডাস্টিতে কাজ করছেন।  দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে তিনি বলেন, সময় এসেছে কাপড় ধোয়ার পদ্ধতি বদলানোর।

তিনি জানান, আমাদের গতানুগতিক কাপড় ধোয়ার পদ্ধতিতে কিছু ভুল রয়েছে। আবার কিছু ব্যাপার অ‍ামরা জানি না। জেনিফার কাপড় ধোয়ার চারটি ভুল নির্ধারণ করেছেন–

ঠাণ্ডা পানিতে কাপড় ধোবেন না

অনেকে ভাবেন গরম পানি দিয়ে কাপড় ধুলে কাপড়ের রং জ্বলে যায় বা নষ্ট হয়ে যায়। কিন্তু শুধু ঠ‍াণ্ডা পানি সবসময় আপনার কাপড়ের জন্য ভালো নয়। এটি আপনার কাপড়ের ময়লা বা দুর্গন্ধ দূর করতে যথেষ্ট নয়। এক্ষেত্রে জেনিফার পরামর্শ দিয়েছেন কাপড় ধুতে গরম পানি ব্যবহার করার।

ইলাস্টিক কাপড়ে ব্লিচ ব্যবহার নয়

সাদা কাপড়কে অ‍ারও ঝকঝকে করতে ব্লিচ ব্যবহার করা হয়। কিন্তু যেসব কাপড়ে ইল‍াস্টিসিটি রয়েছে সেগুলোর জন্য এই ব্লিচ খারাপ। জেনিফার জানান, মোজা, টি-শার্ট বা ইলাস্টিক কাপড়ে ব্লিচের বদলে ডিটারজেন্ট বা হোয়াইটনার ব্যবহার করা উচিত।

ডিটারেজেন্ট ব্যবহারের সময় প্যাকেটের গায়ে লেখা পরিমাণ অনুসরণ করুন

সাধারণত কাপড় ধোয়ার সময় আমরা নিজেদের আন্দাজমতো পরিমাণে ডিটারজেন্ট ব্যবহার করি। কিন্তু এতে আপত্তি জানিয়েছেন জেনিফার।  

তিনি বলেন, নির্দিষ্ট পরিমাণের তুলনায় কম ডিটারজেন্ট ব্যবহার করলে প্রতিবার ধোয়ার পর কাপড়ের রং নিষ্প্রভ হয়ে যেতে থাকবে। নিশ্চিত হোন ডিটারজেন্টের প্যাকেট বা কন্টেইনারের গায়ে লেখা সঠিক পরিমাণ আপনি অনুসরণ করছেন।

শুধুমাত্র রংভেদে নয়, কাপড় আলাদা করুন তাপমাত্রা বুঝে

কাপড় ধোয়ার সময় আমরা সাদা ও রঙিন কাপড় আলাদা করে তারপর ধুই। কিন্তু জেনিফার বলেন, ওয়াশিং মেশিনে কাপড় ধোয়ার সময় কোন কাপড় কতটুকু তপমাত্রা নিতে পারবে তা বুঝে কাপড় আলাদা করুন। এতে করে কাপড়ের রং ও বুনট দীর্ঘদিন ভালো থাকবে।