ই-পেপার | বৃহস্পতিবার , ২ মে, ২০২৪
×

মিয়ানমারের পরিস্থিতি কখনোই ভালো ছিল না: পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা অফিস ::

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মিয়ানমারের পরিস্থিতি কখনোই ভালো ছিল না। ২০১৭ সালে যখন রোহিঙ্গাদের ঢল নামে, তখনো পরিস্থিতি ভালো ছিল না।তবে আমাদের আশা, পরিস্থিতি ভালো হবে। রোহিঙ্গা প্রত্যাবাসন দ্রুতই শুরু হবে।

রোববার (২৮ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

এর আগে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ঢাকায় নিযুক্ত চীন ও নেপালের রাষ্ট্রদূত এবং জাতিসংঘের আবাসিক সমন্বয়ক সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মিয়ানমারের পরিস্থিতি কখনোই ভালো ছিল না। ২০১৭ সালে যখন রোহিঙ্গাদের ঢল নামে, তখনো পরিস্থিতি ভালো ছিল না। তবে আমাদের আশা পরিস্থিতি ভালো হবে। দ্রুতই রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। এখন তারা আমাদের জন্য বোঝা। কক্সবাজারে স্থানীয় সম্প্রদায়ের চাইতে তাদের সংখ্যাই এখন বেশি।

এক প্রশ্নের উত্তরে হাছান মাহমুদ বলেন, চীন, ভারত, রাশিয়া, যুক্তরাষ্ট্রসহ সব দেশের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক রয়েছে। কারণ, বর্তমানে দেশে জনগণের সরকার রয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চীন সফরের আমন্ত্রণ জানানো হয়েছে, সুবিধাজনক সময়ে প্রধানমন্ত্রী চীন সফর করবেন।

হাছান মাহমুদ বলেন, তিস্তা প্রকল্প নিয়ে চীনের রাষ্ট্রদূতের সঙ্গে কোনো আলোচনা হয়নি। তবে তারা বাংলাদেশ থেকে পাট, চামড়া, চা নিতে আগ্রহী। এছাড়া আম নিতে চেয়েছে। চলতি বছরের জুলাই মাস থেক তারা বাংলাদেশ থেকে আম আমদানি শুরু করবে।