ই-পেপার | শনিবার , ১৮ মে, ২০২৪
×

নির্বাচনের পর দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে আগ্রহী ঢাকা-টোকিও

ঢাকা অফিস ::
জাপান জানিয়েছে বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনের পর টোকিও ঢাকার সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বাড়াতে আগ্রহী। দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী সুগে ইয়ুশিফুমি টোকিওয় বাংলাদেশি দূতাবাসে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ কথা জানিয়েছেন।

বুধবার (২৪ জানুয়ারি) বাংলাদেশ দূতাবাসে পৌঁছলে ইয়ুশিফুমিকে অভ্যর্থনা জানান রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ ও তার স্ত্রী শাহিনা আখতারসহ দূতাবাসের কর্মকর্তারা।

সাক্ষাতের সময় জাপানে ঘটে যাওয়া ভূমিকম্পের ঘটনায় ক্ষয়ক্ষতি নিয়ে আলোচনা হয়। এ সময় জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শোক প্রকাশ ও তাদের সরকার এবং জনগণের প্রতি সংহতি জানানোয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জানান। বাংলাদেশ সরকারের প্রতিও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন ইয়ুশিফুমি।

জাপানের মন্ত্রিসভার রদবদলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়ায় সুগে ইয়ুশিফুমিকে অভিনন্দন জানান রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। তিনি দুই দেশের সম্পর্ক উন্নয়নে বিভিন্ন সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের কথা উল্লেখ করে বলেন, গত বছর এপ্রিল মাসে প্রধানমন্ত্রীর জাপান সফরের মাধ্যমে বাংলাদেশ-জাপান সম্পর্ক কৌশলগত অংশীদারত্বে উন্নীত হয়েছে। তিনি এ বিষয়ে দুই দেশের প্রধানমন্ত্রী স্বাক্ষরিত যৌথ ঘোষণা বাস্তবায়নে প্রতিমন্ত্রী ইয়ুশিফুমির সহযোগিতা কামনা করেন।

এ সময় জাপানে সাম্প্রতিক ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক প্রকাশ করেছেন বলে সুগে ইয়ুশিফুমিকে জানান রাষ্ট্রদূত। এ সংকট মোকাবিলায় বাংলাদেশ সম্ভব সব ধরনের সহযোগিতা করতে প্রস্তুত আছে বলেও উল্লেখ করেন শাহাবুদ্দিন আহমদ।

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ রোহিঙ্গা সমস্যার সমাধানে জাপানের অব্যাহত সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। তিনি এ সমস্যার সমাধানে এবং বাংলাদেশে আশ্রয়গ্রহণকারী রোহিঙ্গাদের মিয়ানমারে দ্রুত, সম্মানজনক ও নিরাপদ প্রত্যাবাসনে জাপানকে আরও উদ্যোগী ভূমিকা পালনের জন্য অনুরোধ করেন।

রাষ্ট্রদূত সম্প্রতি বাংলাদেশের সংসদ নির্বাচনের পরে গঠিত নতুন সরকারের কার্যকালে জাপানের সাথে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও সুদৃঢ় ও উন্নয়ন-অগ্রগতি অব্যাহত রাখতে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময় জাপানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি ও বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট