ই-পেপার | মঙ্গলবার , ৭ মে, ২০২৪
×

তুরস্কে বাংলাদেশের প্রতিনিধিত্ব করলেন গবেষক হোসাইন রেজা

তুরস্কের ইসলামী সংস্থা ফিলিস্তিন উলামা পরিষদের আয়োজনে তুরস্কের ইয়োলোভা বিশ্ববিদ্যালয়ে ১৮ দিনব্যাপী পঞ্চম আন্তর্জাতিক যুব সম্মেলন সম্প্রতি অনুষ্ঠিত হয়। ৪ থেকে ২১ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিত সম্মেলনে ৪৪টি দেশের মধ্যে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি ছিলেন চট্টগ্রাম জামেয়া আহমদিয়া সুন্নিয়া কামিল মাদ্রাসার ছাত্র সূফিতাত্ত্বিক গবেষক ইসলামী স্কলার মাওলানা হোসাইন রেজা।

সম্মেলনে প্রদত্ত বক্তৃতায় তিনি ইসলামের মৌলিক দর্শন ও সূফিতাত্ত্বিক মতাদর্শের বিস্তৃতির মাধ্যমে বৈশ্বিক শান্তির রূপরেখা তুলে ধরেন। তিনি বলেন, ইসলামের প্রকৃত শিক্ষা ও আবেদন অনুধাবনে ব্যর্থতার কারণেই বিশ্বজুড়ে ইসলামের নামে উগ্র চরমপন্থা ছড়িয়ে পড়ছে। অথচ ইসলাম সকল ধর্ম সম্প্রদায় জাতি গোষ্ঠীর মাঝে সম্প্রীতি, সহাবস্থান, সাম্য, ভ্রাতৃত্ববোধ ঐক্য ও সংহতি গড়ার দিক নির্দেশনা দেয়। বাংলাদেশের জনগণ ইসলামের প্রকৃত আদর্শ ধারণ করে বলেই এখানে সর্ব ধর্মের মানুষ শান্তি ও সম্প্রীতিতে যুগ যুগ ধরে বাস করছে। সম্মেলনে গবেষক যুব সংগঠক মাওলানা হোসাইন রেজার হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন ফিলিস্তিন উলামা পরিষদের প্রধান ড. নাওয়াফ তাকরিরি।

প্রসঙ্গত গবেষক হোসাইন রেজা আন্তর্জাতিক ইন্তেফাদা ফাউন্ডেশনের ভাইস চেয়ারম্যান। মইনীয়া গবেষণা কেন্দ্রের গবেষক হিসেবে তাসাউফ বিষয়েও তিনি লেখালেখি ও গবেষণা করে আসছেন। প্রতিষ্ঠা করেন নিজস্ব অনলাইন একডেমি। মাদ্রাসা শিক্ষাধারার ওপর তিনি আরো মৌলিক গবেষণায় হাত দিয়েছেন। যুব সম্মেলন শেষে কয়েক দিন আগে তিনি দেশে ফিরেন।