ই-পেপার | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪
×

চট্টগ্রামে ভারী বৃষ্টির দাপট কমছে

পার্বত্য তিন জেলা থেকে শুরু করে চট্টগ্রাম। সেই সঙ্গে উপকূলের সবগুলো জেলা ভারী বৃষ্টিতে বিপর্যস্ত। তবে তিন দিন ধরে চলা ওই ভারী বৃষ্টির দাপট কিছুটা কমতে শুরু করেছে। উপকূলের ওই এলাকাগুলোয় বৃষ্টির সঙ্গে এবার দমকা হাওয়ার বিপদ আসতে শুরু করেছে।

শক্তিশালী মৌসুমী বায়ুর প্রভাবে সাগরে এক সপ্তাহ ধরে ৩ নম্বর সতর্কসংকেত দেখানো হচ্ছে। এবার ভারী বৃষ্টি ও দমকা হাওয়ার বিপদের আভাস পেয়ে আবহাওয়া অধিদপ্তর থেকে দেশের সবগুলো নদীবন্দরকে ২ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে আবহাওয়া অধিদপ্তর বলছে, আকাশ কালো করে নামা মেঘ ও ভারী বৃষ্টি এবার চট্টগ্রাম ও উপকূল থেকে সরে গিয়ে দেশের উত্তরাঞ্চলের দিকে এগোচ্ছে। আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চট্টগ্রামে তেমন বৃষ্টি হয়নি। তবে রাজশাহী ও রংপুরে বৃষ্টি বাড়তে শুরু করেছে। আজ দুপুরের পর উত্তরের ওই জনপদে বৃষ্টি আরও বাড়তে পারে। সেই সঙ্গে উপকূল থেকে দেশের মধ্যাঞ্চল পর্যন্ত ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বয়ে যেতে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ তরিকুল নেওয়াজ কবির প্রথম আলোকে বলেন, চট্টগ্রাম ও উপকূলীয় এলাকা থেকে মেঘ সরে গিয়ে উত্তরাঞ্চলের দিকে এগোচ্ছে। যে কারণে সেখানে বৃষ্টি বাড়ছে। আজকের দিনের বাকি অংশ ও রাতেও ঢাকাসহ দেশের উত্তর এবং মধ্যাঞ্চলে বৃষ্টি বাড়তে পারে। আগামী দুই–এক দিন বৃষ্টি কমে আবার শনিবার থেকে তা বাড়তে পারে।

আবহাওয়া অধিদপ্তরের হিসেবে আজ সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে দিনাজপুরে ৪৮ মিলিমিটার। এ ছাড়া নওগাঁয় ৪৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। চট্টগ্রামে এক মিলিমিটারের চেয়ে কম বৃষ্টি হয়েছে।