ই-পেপার | শনিবার , ৪ মে, ২০২৪
×

বন্ধ হলো সি-প্লাস টিভিসহ ৪ টি অনলাইন,১ টিতে মিললো ভেজাল ভোগ্যপণ্য

চট্টগ্রাম নগরীতে বিগত বেশ কিছুদিন ধরে গড়ে উঠেছে অবৈধ আইপি টিভি, অনলাইন নিউজ পোর্টাল, ব্লগসহ অনলাইন টিভির রমরমা ব্যবসা। জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা -২০১৭ (২০২০ সালে সংশোধিত) এ বর্ণিত নির্দেশনা লঙ্ঘন করে ও জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ অমান্য করে গড়ে ওঠা এসব ভুঁইফোড় অনলাইন সংবাদ মাধ্যমের বিরুদ্ধে আজ অভিযান চালিয়েছে জেলা প্রশাসন চট্টগ্রাম। এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব এহসান মুরাদ ও হিমাদ্রী খীসা।

২৫ জুন (রবিবার) দুপুর ১২:৩০ মিনিট থেকে বিকাল ৫:৩০ মিনিট এ অভিযান পরিচালনা করা হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের টিভি-২ শাখার নির্দেশনা মোতাবেক জেলা প্রশাসন চট্টগ্রাম এ অভিযান পরিচালনা করেন।

সি-প্লাস টিভি, সি-ভিশন, দৈনিক অর্থনীতি, 24 টিভি, SB টিভিসহ বেশ কিছু অবৈধ অনলাইন টিভি চ্যানেলের অফিসে অভিযান চালানো হয়। এসকল অনলাইন টিভির কোনো নিবন্ধন নাই। দীর্ঘদিন ধরে জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪ লঙ্ঘন করে তথ্য-উপাত্ত ও কনটেন্ট সম্প্রচার করে আসছিলো বলে অভিযোগ পাওয়া গেছে।

অনলাইন চ্যানেল/টিভি, পোর্টাল-ব্লগের তথ্য-উপাত্ত, কনটেন্ট প্রচার,প্রকাশ ও সম্প্রচারের ক্ষেত্রে দি সেন্সরশিপ অব ফিল্মস আইন,১৯৬৩ (The Censorship of Film Act,1963); তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, ২০০৬ (ICT Act,2006); বাংলাদেশ টেলিযোগাযোগ আইন-২০০১; কপিরাইট, ট্রেডমার্কস, প্যাটেন্টস ডিজাইনসহ দেশের প্রচলিত সংশ্লিষ্ট আইন-বিধি বিধান লঙ্ঘন করে আসছে এরা।

অনিবন্ধিত আইপিটিভি এবং ইউটিউব চ্যানেলে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কৌশলে সংবাদ প্রচারের অভিযোগ রয়েছে। ইতোমধ্যে এ প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।চট্টগ্রাম জেলায় অবৈধ ও অনিবন্ধিত অনলাইন টিভি-চ্যানেলসমূহ বন্ধ করতে মহানগর ও উপজেলার অভিযান অব্যাহত থাকবে বলে নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান।

এদিকে অনুমোদনবিহীন 24-টিভি এর অফিসে অভিযান চালানোর সময় বিপুল পরিমাণ ভেজাল মশলা, ভোজ্য তেল, হেয়ার অয়েল, মধু পাওয়া যায়। বিএসটিআইয়ের পক্ষ থেকে 24-টিভি এর বিরুদ্ধে নিয়মিত আইনে মামলা দায়ের করা হবে বলে ম্যাজিস্ট্রেট জানান। 24-টিভি এর বিরুদ্ধে অভিযান পরিচালনা করেন ম্যাজিস্ট্রেট হিমাদ্রি খীসা।