ই-পেপার | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪
×

৮মে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস পালিত

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ইউনিট, সিটি ইউনিট ও যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যৌথ উদ্যোগে ৮ মে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস-২০২৩ নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়। এ কর্মসূচির মধ্যে ছিল শান্তি র‌্যালি, রক্তদান কর্মসূচি, প্রসুতি ও শিশুদের খাদ্য বিতরণ, যুব কার্যক্রমের স্থিরচিত্র প্রদর্শনী, চিত্রাংকন প্রতিযোগিতা, দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা। এবারের প্রতিপাদ্য বিষয় ছিল Everything we do comes #fromtheheart. জাতীয় পতাকা ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচি শুরু হয়।

রক্তদান কর্মসূচি উদ্ধোধন এর পর পর দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা সভা চট্টগ্রাম জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের চেয়ারম্যান ও জেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম পেয়ারুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার ড.মোঃ আমিনুর রহমান এনডিসি, উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদ চট্টগ্রামের প্রধান নিবার্হী কর্মকর্তা শাব্বির ইকবাল। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি রেড ক্রিসেন্টের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আলমগীর পারভেজ, জেলা ও সিটি রেড ক্রিসেন্টের সেক্রেটারী মোঃ আসলাম খান,আবদুল জব্বার।

জেলা রেড ক্রিসেন্টর কার্যকরী পর্ষদ সদস্য ফখরুল ইসলাম চৌধুরী পরাগ এর সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন জেলা রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য সুগ্রীব কুমার মজুমদার, শাহাদাত হোসেন চৌধুরী রুমেল, মোঃ ইসমাইল হক চৌধুরী ফয়সাল, রাশেদ খান মেনন,সিটি রেড ক্রিসেন্টের কার্যকরী পর্ষদ সদস্য মনজুর মোর্শেদ ফিরোজ, মহসিন উদ্দিন চৌধুরী ফয়সাল, কাজী মোশরাফুল হক চৌধুরী পাভেল, হাসাপাতালের ইনচার্জ মোঃ সেলিম আহমেদ, জেলা ইউনিট লেভেল অফিসার আবদুল মান্নান, সিটি ইউনিট লেভেল অফিসার আবদুর রহিম আকঁন ও যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রাম এর যুব প্রধান ইস্তাকুল ইসলাম চৌধুরী ইশান এবং বিভিন্ন স্কুল কলেজ ইউনিটের দায়িত্বপ্রাপ্ত শিক্ষক-অধ্যাপকবৃন্দ সহ অন্যান্যরা।

আলোচনা সভা শেষে একটি শান্তির‌্যালি আন্দরকিল্লার কার্যালয় থেকে বের হয়ে চেরাগী মোড় প্রদক্ষিণ করে জেলা ইউনিটের কার্যালয়ে এসে শেষ হয়। পরে জেমিসন রেড ক্রিসেন্ট হাসপাতালের ভর্তিকৃত নবজাতক শিশুদের মধ্যে উপহার স্বরূপ খাদ্য বিতরণ করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, প্রকৃত মানুষই পারে প্রকৃত সমাজ গড়ে তুলতে। মানুষের সেবা করার প্রত্যয়ে রেড ক্রস রেড ক্রিসেন্টের প্রতিষ্ঠাতা মহামতি জ¦ীন হেনরি ডুনান্ট যে সংগঠন গড়ে তুলেছেন তার মাধ্যমে আজও মানবতার ত্বরে সেবায় দিয়ে যাচ্ছে। জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে কোনো প্রকার ভেদাভেদ ছাড়া যুদ্ধক্ষেত্রে ও শান্তিকালীন সময়ে রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন জাতি, উপজাতি, ধর্মীয় বিশ^াস, শ্রেণি কিংবা রাজনৈতিক বিশ^াসে কোনো প্রকার বৈষম্যের সৃষ্টি করে না।

উদ্বোধকের বক্তব্যে জেলা প্রশাসক বলেন, রেড ক্রিসেন্ট কার্যক্রমের সহশিক্ষা কার্যক্রম চট্টগ্রামের ১৫টি উপজেলায় বেগবান করার জন্য ইতিমধ্যে নির্দেশনা প্রদান করা হয়েছে। যুব রেড ক্রিসেন্ট স্বেচ্ছাসেবকরা জেলা প্রশাসনের প্রত্যেকটি কাজে প্রতিনিয়ত সহযোগিতা প্রদান করে যাচ্ছে। চট্টগ্রাম জেলায় রেড ক্রিসেন্ট কার্যক্রমের জন্য সকল ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে।

সভাপতির বক্তব্যে জেলা রেড ক্রিসেন্টের চেয়ারম্যান বলেন, আজকের এই দিনটি আমাদের জন্য অতি আনন্দের। ১৮২৮ সালে ৮ই মে সে মহা মানব জ¦ীন হেনরি ডুনান্ট পৃথিবীতে আগমনের মাধ্যমে আমরা আজকেই এই মানসেবী ও স্বেচ্ছাসেবী সংগঠন অবস্থান এবং উৎপত্তি। প্রত্যেকটি কাজের মাধ্যমে আমরা প্রত্যেকে মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছি।