ই-পেপার | রবিবার , ৫ মে, ২০২৪
×

ব্রাইট বাংলাদেশ ফোরাম’র মৎস্যজীবী নারীদের ক্ষমতায়ন প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত

অক্সফাম ইন বাংলাদেশ এর সহযোগিতায় ব্রাইট বাংলাদেশ ফোরাম (বিবিএফ) বাস্তবায়িত এম্পাওয়ারিং উইমেন থ্রু সিভিল সোসাইটি এক্টরস্ ইন বাংলাদেশ (ঊডঈঝঅ) এর আওতায় “এম্পাওয়ারম্যান্ট অব্ ফিশারউইমেন ইন কোস্টাল চিটাগং এন্ড কক্সবাজার (ইএফসিসিসি) প্রকল্প”র অবহিতকরণ সভা গত ১৪ মার্চ ২০২৩ মঙ্গলবার চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকুলীয় অঞ্চলের মৎস্যজীবী ও মৎস্যকাজের সাথে সম্পৃক্ত নারীদের ক্ষমতায়নের এই প্রকল্প অবহিতকরণ সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান এবং সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ মারুফ। স্বাগত বক্তব্য রাখেন বিবিএফ এর প্রধান নির্বাহী উৎপল বড়–য়া। সভায় প্রকল্পের সার্বিক বিষয় অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে উপস্থাপন করেন বিবিএফ এর প্রোগ্রাম ম্যানেজার সোহাইল উদ দোজা।

সভায় মতামত ব্যক্ত করেন জেলা দুর্যোগ ঝুঁকি প্রশমন কার্যালয়ের জেলা সমন্বয়কারী অসিত দেবনাথ, জাতীয় এনজিও নেটওয়ার্ক ‘এডাব’ এর চট্টগ্রাম জেলা সভাপতি জেসমিন সুলতানা পারু, চট্টগ্রাম জেলা এনজিও বিষয়ক সমন্বয়কারী মোহাম্মদ আলী শিকদার ও নারীনেত্রী নুরজাহান খান। অবহিতকরণ সভায় বিভিন্ন সরকারি দফতরের প্রতিনিধি, বেসরকারি উন্নয়ন সংগঠন প্রতিনিধি এবং প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়া প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় অবহিত করা হয়, ব্রাইট বাংলাদেশ ফোরাম চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূলীয় অঞ্চলের মৎস্যজীবী ও মৎস্যকাজের সাথে সম্পৃক্ত নারীদের উপর বৈষম্য দূরীকরণ,পেশাগত স্বাস্থ্য ঝুঁকি নিরসন, জীবন-জীবিকার মানোন্নয়নে সরকারি-বেসরকারি সেবাদি নিশ্চিত করা, পরিবার-সমাজ ও কর্মক্ষেত্রে লিঙ্গ ভিত্তিক সহিংসতা হ্রাস এবং আইনী অভিগম্যতা নিশ্চিত করতে স্থায়িত্বশীল কমিউনিটি লিগ্যাল সাপোর্ট ইউনিট গঠনকল্পে এই প্রকল্প বাস্তবায়ন করছে। চট্টগ্রাম সিটি কর্পোরেশন এলাকার কর্ণফুলী উপকুলীয় পাথরঘাটা, ফিরিঙ্গিবাজার ও বক্সিরহাট ওয়ার্ড এবং কক্সবাজারের কক্সবাজার সদর ও উখিয়া উপজেলায় এই কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে ১০০০ জন মৎস্যজীবী ও মৎস্যকাজের সাথে সম্পৃক্ত নারীদের নিয়ে গঠিত স্ব-সহায়ক দলের মাধ্যমে।