ই-পেপার | সোমবার , ৬ মে, ২০২৪
×

এইচএসসি ফলাফল; চট্টগ্রাম বোর্ডে কমেছে পাসের হার ও জিপিএ-৫

২০২২ সালের উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডে পাসের হার ৮০ দশমিক ৫০ শতাংশ। গত বছর ছিল ৮৯ দশমিক ৩৯ শতাংশ। এবার মোট জিপিএ-৫ পেয়েছে ১২ হাজার ৬৭০ জন শিক্ষার্থী। গত বছর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ছিলো ১৩ হাজার ৭২০ জন। তার আগের বছর ছিল ১২ হাজার ১৪৩ জন।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ এ ফলাফল ঘোষণা করেন। নারায়ণ চন্দ্র নাথ বলেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এবার অংশ নেয় এক লাখেরও কম পরীক্ষার্থী। যা ছিল ৯৩ হাজার ৮৮৯ জন। এর মধ্যে পাস করেছে ৭৪ হাজার ৩২ জন। গতবার ছিল ৮৯ হাজার ৬২ জন। যা গতবারের তুলনায় পাসের হার ও জিপিএ ৫ দুটোই কমেছে।

এদিকে, পরীক্ষায় অংশ নেয়া ১১১টি কেন্দ্রে ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেওয়া ৯৩ হাজার ৯৯৭ জন পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র পাসের হার ৭৭ দশমিক ৯২ শতাংশ এবং ছাত্রী পাসের হার ৮২ দশমিক ৯২ শতাংশ।

গতবছর যেখানে ছিল ১ লাখ ১ হাজার ১০২ জন পরীক্ষার্থী। গতবারের মতন এবারেও ছাত্রের চেয়ে ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা ছিল বেশি এবং পাসের হারও বেশি। তবে এইচএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ১৮ হাজার ৬৯৩ জন। পাসের হার ৯১ দশমিক ৩০ শতাংশ।

মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৪২ হাজার ২৫ জন। পাসের ৭৩ দশমিক শূন্য ৩ শতাংশ। ব্যবসায় শিক্ষা বিভাগে এবার অংশ নেয় ৩৩ হাজার ২৭৯ জন এবং পাসের হার ৮৩ দশমিক ৮৩ শতাংশ।