ই-পেপার | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩
×

দেশে আজ বস্তুনিষ্ঠ সাংবাদিকতা নেই- মিজানুর রহমান চৌধুরী

‘দেশে আজ সাংবাদিকতার নামে পুঁজিপতিদের দালালী চলছে। শিল্পপতিরা মিডিয়াকে ঢাল হিসেবে ব্যবহার করছে। বস্তুনিষ্ঠ সাংবাদিকতা তথা পক্ষপাতহীন, নিরপেক্ষ সাংবাদিকতার চর্চা হচ্ছে না এখন আর। অন্যায়, অপরাধের পক্ষ নিয়ে খবর প্রচার করছে সাংবাদিকরা। সেই সুযোগকে ব্যবহার করে দেশের শিল্পপতিরাও আজ মিডিয়াকে ঢাল হিসেবে ব্যবহার করে কর্পোরেট সাংবাদকতায় নেমেছে। নিজেকে পত্রিকা,টেলিভিশনের মালিক,প্রকাশক দাবি করে ইচ্ছে মতো রঙচটা বিজ্ঞাপন পুঁজি করে পাব্লিকের কাছ থেকে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে’। গ্রামীণ সংবাদ সংস্থা (জি.এস.এস) চট্টগ্রাম বিভাগীয় সাংবাদিক কর্মশালা অনুষ্ঠানে দৈনিক আমাদের বাংলা ও দৈনিক আমাদের চট্টগ্রাম’র সম্পাদক মিজানুর রহমান চৌধুরী প্রাধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

২২ (অক্টোবর) শনিবার বিকাল ৩ টায়, চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়িস্থ দৈনিক আমাদের চট্টগ্রাম’র সম্পাদকীয় কার্যালয়ে এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে তিনি আরো বলেন,’পৃথিবীর ইতিহাসে জাতির পিতা বঙ্গবন্ধু থেকে শুরু করে,মহাত্মা গান্ধী, লেনিন, কার্লমাক্স, চে গুয়েভারা, গর্ভাচেভসহ সংগ্রামী সকল নেতাই সাংবাদিক ছিলেন, তারা সত্যের পক্ষে,বস্তুনিষ্ঠ সাংবাদিকতা চর্চা করছে বিধায় আজ তাঁরা সফল ব্যক্তিত্ব। আমাদের গ্রামীণ সংবাদ সংস্থা (জি.এস.এস.)’র বয়স আজ ৩৫ বছর চলছে। আমরা তৃণমূল সাংবাদিকদের অধিকার বাস্তবায়নের পক্ষে কাজ করে যাচ্ছি। মফস্বল সাংবাদিকতার পথিকৃৎ চারণ সাংবাদিক মোনাজাত উদ্দিন যিনি সংবাদ সংগ্রহ করতে নৌকা ডুবুতে নিজের জীবনকে উপসর্গ করেছে, সাংবাদিক হতে হলে তার মতো নিষ্ঠাবান, সাহসী সাংবাদিক হতে হবে। যিনি গ্রামের অসহায়,খেটে খাওয়া মানুষের কথা তুলে ধরতেন। আমরা এই দেশের মানুষের মৌলিক অধিকার বাস্তবায়নের পক্ষে কাজ করে যাচ্ছি। সাংবাদিকতা একটি রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ। এই পেশায় ঠিকে থাকতে হলে সকল ট্রেডে জ্ঞান থাকা ছাড়া বিকল্প নেই’।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন,জিএসএস’র ব্যবস্থাপনা সম্পাদক ও দৈনিক ঘোষণার সিনিয়র সাংবাদিক শহিদুল ইসলাম চৌধুরী (দুলদুল)। প্রধান অতিথির বক্তব্যের পর উপস্থিত সকল সদস্যের সাংবাদিকতা বিষয়ে নিজেদের অভিব্যক্তি নেয়া হয়। কর্মশালায় সকল আনুষ্ঠানিকতার পর পরবর্তী কর্মসূচি ঘোষণার মধ্য দিয়ে কর্মশালা রাত ৮ টায় শেষ হয়।

এতে উপস্থিত ছিলেন দৈনিক আমাদের কক্সবাজার ও ডেইলি ট্যুরিস্ট পত্রিকার নির্বাহী সম্পাদক আয়াছ রনি, দৈনিক ঘোষণার সাংবাদিক শাহীন মনজুর, সাপ্তাহিক আবেদন পত্রিকার সম্পাদক লায়ন মাওলানা মোহাম্মদ ইউসুফ, সাংবাদিক জান্নাতুল ফেরদৌস, ডেইলো ইভনিং নিউজের স্টাফ রিপোর্টের আরিফুল্লাহ আকবর, দৈনিক আমাদের চট্টগ্রাম’র স্টাফ রিপোর্টার নজিব চৌধুরী, লাভ বাংলাদেশ ফাউন্ডেশনে কো-অর্ডিনেটর আ.ন.ম তাজওয়ার আলম, দৈনিক আমাদের চট্টগ্রাম’র সহসম্পাদক রিমন রশ্মি বড়ুয়া, আমির হোসেন, দৈনিক আমাদের বাংলা’র সহসম্পাদক মো: তারেক,মো.সরওয়ার সুমন,মাসুদ রানা,সাপ্তাহিক পূর্ববার্তা পত্রিকার নির্বাহী সম্পাদক রোকম উদ্দীন আহমদ, দৈনিক দিগন্তের স্টাফ রিপোর্টার আজিজুর রাফি, ক্রাইম নিউজ এজেন্সির সাংবাদিক সাইফুল ইসলাম, দৈনিক দিগন্তের স্টাফ রিপোর্টার আফসানা পারভীন বিথী, দৈনিক একুশে সংবাদের সাংবাদিক কেফায়াতুল্লাহ আরকান,দৈনিক আলোপাতার সাংবাদিক রাজীব দাশ রাজু, সুজন দত্ত, সাংবাদিক কামাল উদ্দীন, এম.এম. আজীজ চৌধুরী,ভারপ্রাপ্ত সম্পাদক মো:হারুন চৌধুরী, সরেজমিনে সাংবাদিক শাহরিয়ার সুমন,সাংবাদিক সেলিম উল্লাহ, হাসানুল আলম, দিদার হোসাইন, খোকন চৌধুরী, মো: লিটন, জাফর ইকবাল, নাইমুর রহমান, জান্নাতুল তারেক চৌধুরী শামীম আকতার অভি, সাজ্জা রানাসহ আইনজীবী ও মানবাধিকার কর্মীরা।