ই-পেপার | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩
×

সিনেমা, না কি ৫০০ কোটি রুপিতে বানানো হলো কার্টুন!

৫০০ কোটি রুপি খরচে ২ বছরেরও বেশি সময় নিয়ে বানানো হলো সিনেমা। মহাসমারোহে উন্মোচিত হলো টিজার। দর্শক তা দেখে বলছে, এ তো সিনেমা নয়, কার্টুন! বলছি বহু আলোচিত ও প্রতীক্ষিত তারকাবহুল সিনেমা ‘আদিপুরুষ’-এর কথা।

রবিবার (২ অক্টোবর) বিখ্যাত অযোধ্যা শহরে বিশাল আয়োজনের মধ্য দিয়ে উন্মোচন করা হয় সিনেমাটির টিজার। 

‘তানাজি’খ্যাত বলিউড নির্মাতা ওম রাউতের এই সিনেমার ১ মিনিট ৪৭ সেকেন্ডের টিজার দেখে প্রশংসার বদলে ট্রল করছে দর্শকরা। অনেকে বলছে, এর চেয়ে টিভি পর্দার সিরিয়ালের কাজ মানসম্মত হয়। সিনেমাটিকে নব্বই দশকের টিভি সিরিজ আলিফ লায়লার সঙ্গেও তুলনা করছেন নেটিজেনরা।

মহাকাব্য রামায়ণের উপর ভিত্তি করে নির্মিত এই ছবিতে ‘রামচন্দ্র’র ভূমিকায় দক্ষিণীসুপারস্টার প্রভাস, ‘সীতা’ চরিত্রে বলিউডের জনপ্রিয় অভিনেত্রী কৃতি শ্যানন এবং ‘রাবণের’ চরিত্রে অভিনয় করেছেন বলিউড সুপারস্টার সাইফ আলি খান। যদিও সিনেমায় রামের নাম রাঘব, সীতার নাম জানাকি ও রাবণের নাম দেওয়া হয়েছে লংকেশ।

সমুদ্রগর্ভে ধ্যানমগ্ন রামকে দেখিয়ে শুরু হয় টিজার। তারপর শত্রুদের সঙ্গে লড়াই। লংকেশ তার ১০ মাথা ও নীল চোখ দিয়ে ক্রুদ্ধতার বহিঃপ্রকাশ দেখিয়েছেন। সীতার সঙ্গে রামের প্রেমের ছোঁয়াও রয়েছে টিজারে! রামের বানরসেনাদেরও দেখানো হয়েছে টিজারে। 

ভিএফএক্স নিয়ে বেশি সমালোচিত হয়েছে ভিএফএক্সের পেছনে ২৫০ কোটি রুপি খরচ করা এই ছবিটি। 

অনেকে বলছেন, দেখে মনে হচ্ছে কম বাজেটের টিভি ড্রামা। তবে অনেকে আশাবাদী হয়ে বলছেন, সিনেমা দেখলেই বোঝা যাবে প্রকৃত কাজ কেমন হয়েছে।

ভারতের জনপ্রিয় সিনে সমালোচক দিকশা শর্মা কটাক্ষ করে বলেছেন, ‘ডিকশনারিতে ডিসঅ্যাপয়েন্টমেন্ট (হতাশা) শব্দের যতগুলো অর্থ আছে, সব মুছে ফেলা হোক; পরিবর্তে শুধু ‘আদিপুরুষ’ নামটি বসিয়ে দেওয়া হোক। জানতে ইচ্ছে করছে, এই কার্টুন বানাতে ৫০০ কোটি কোথায় খরচ হয়ে গেলো!’ 

এ দিকে এই সিনেমা প্রসঙ্গে প্রভাস বলেছেন, ‘প্রত্যেকটা চরিত্রই নতুন একটি চ্যালেঞ্জ নিয়ে আসে। কিন্তু এ ধরনের একটি চরিত্রে অভিনয় করতে পারা খুবই গর্বের। একই সঙ্গে অনেক দায়িত্বও এসে পড়ে। আশা করছি, আমাদের দেশের তরুণ প্রজন্মের এই সিনেমা ভালো লাগবে।’

টি-সিরিজের প্রযোজনায় হিন্দি, তেলেগু, তামিল, মালয়ালাম এবং কন্নড় ভাষায় তিন ভাগে মুক্তি দেয়া হবে আদিপুরুষ। ২০২৩ সালের ১২ জানুয়ারি এটির প্রথম অংশ মুক্তি পাবে প্রেক্ষাগৃহে।