শিরোনাম :

২৬ দিনে রেমিট্যান্স এলো ১৭৭ কোটি ডলার


২৮ জানুয়ারি, ২০২৪ ৬:৩৪ : অপরাহ্ণ

ঢাকা অফিস ::

জানুয়ারির ২৬ দিনে রেমিট্যান্স এসেছে ১৭৬ কোটি ৭৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ১৯ হাজার ৩৫২ কোটি টাকা (প্রতি ডলার ১০৯ টাকা ৫০ পয়সা হিসাবে)।এ মাসে প্রবাসী আয় ইতিবাচক ধারায় আছে।

রোববার (২৮ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়।

তথ্য মতে, জানুয়ারি মাসের ২৬ দিনে প্রতিদিন প্রবাসী আয়ে এসেছে ৬ কোটি ৭৯ লাখ ৭৪ হাজার ৬১৫ মার্কিন ডলার। এ রেমিট্যান্স আগের বছরের জানুয়ারি ও তার আগের মাস ডিসেম্বরের চেয়ে বেশি।

আগের বছর জানুয়ারি ও তার আগের ডিসেম্বরে প্রবাসী আয় এসেছিল যথাক্রমে ৬ কোটি ৫২ লাখ ৯৫ হাজার মার্কিন ডলার ও ৬ কোটি ৬৩ লাখ ২৯ হাজার মার্কিন ডলার।

তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকের মাধ্যমে এসেছে ১৩ কোটি ৩৭ লাখ ২০ হাজার মার্কিন ডলার, কৃষি ব্যাংকের মাধ্যমে এসেছে ৪ কোটি ৮৯ লাখ ৫০ হাজার মার্কিন ডলার, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১৫৭ কোটি ৯৪ লাখ ১০ হাজার মার্কিন ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

যথারীতি কোনো রেমিট্যান্স আসেনি রাষ্ট্রায়ত্ত রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক ও বিডিবিএল ব্যাংকের মাধ্যমে। বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে আইসিবি ইসলামী ব্যাংক, সীমান্ত ব্যাংক ও কমিনিটি ব্যাংকের মাধ্যমে কোনো রেমিট্যান্স আসেনি। আর সব বিদেশি ব্যাংকই জানুয়ারি মাসে রেমিট্যান্সের আনার খাতায় নাম লিখিয়েছে।

আরো সংবাদ