ই-পেপার | মঙ্গলবার , ৭ ফেব্রুয়ারি, ২০২৩
×

অশিক্ষিত অপেশাদাররা আজ সাংবাদিকতাকে কলুষিত করছে: চট্টগ্রাম মেয়র

“অশিক্ষিত, উচ্চ শিক্ষা না নিয়ে মাত্র মেট্রিক/এসএসসি পাশ করে প্রেস কার্ড বানিয়ে নিজেকে বড় সাংবাদিক বলে দাবি করে। একজন মুদির দোকানিও আজ নিজেকে সাংবাদিক পরিচয় দিচ্ছে, কার্ড দেখিয়ে থানার ওসিকেও হুমকি-ধমকি দেয়,দালালি করে। সাংবাদিকতা একটি সম্মানজনক পেশা,সাংবাদিকরা দেশের অগ্রসর শ্রেণির নাগরিক, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ, জাতির বিবেক,এই পেশায় ক্যারিয়ার গড়তে হলে উচ্চশিক্ষার প্রয়োজন আছে। কিন্ত দুখ্খের বিষয় হচ্ছে অশিক্ষিতরা আজ এই পেশায় ঢুকে,সাংবাদিকতাকে কলুষিত করে তুলছে”। ১৫(অক্টোবর) ‘২২ ইং শনিবার বেলা ১২ টায় চট্টগ্রাম প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবুল খালেক মিলনায়তনে সাংবাদিকদের উদ্দেশ্য রেডিও টুডে’র ১৭ বছর পদার্পন অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনে মেয়র রেজাউল করিম চৌধুরী প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা তুলে ধরেন।

তিনি আরো বলেন,” বস্তুনিষ্ঠ যারা খবর প্রচার করবে, তারাই এই পেশায় ঠিকে থাকবে বেশি। আমাদের মুক্তি যুদ্ধে গণমাধ্যমের ভূমিকা সবচেয়ে বেশি,সাংবাদিকদের ক্ষুরধার লেখনীর মাধ্যমে আমরা স্বাধীনতা পেয়েছি। তখন রেডিও সম্প্রচার না হলে আমরা মুক্তিযুদ্ধে অগ্রসর হতে পারতাম না। তাই আমাদের রেডিও ভুলে গেলে চলবে না। রেডিও শ্রোতাকে আকৃষ্ট করে তুলে বেশি, আর কল্পনা শক্তিকে বৃদ্ধি করে”।

অনুষ্ঠানে নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীন বলেন,”রেডিও’র এখনো অনেক প্রয়োজনীয়তা আছে, রেডিও আমাদের অনেক কার্যকরী ভূমিকা রাখে, এখন যেহেতু কানেক্টিভিটির যোগ তাই রেডিওগুলোকে অনেক প্রতিযোগিতা করে ঠিকে থাকতে হচ্ছে। রেডিও মাধ্যমকে নতুন পরিকল্পনার মাধ্যমে শ্রোতাকে আকৃষ্ট করতে হবে বেশি”।

পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় বলেন,”উপকুল এরিয়াতে দূর্যোগের সময় রেডিও হচ্ছে ইফেক্টিভ মাধ্যম। আজ সোসাল মিডিয়া গণমাধ্যমকে বেশি বিভ্রান্ত করছে। গণমাধ্যমের জবাবদিহিতা আছে কিন্তু সোসাল মিডিয়ার জাবাবদিহিতা নেই। গণমাধ্যমে এখন নেতিবাচক খবর বেশি প্রচার হয়। নিউজ এ ব্যালেন্স তৈরী হলে ইতিবাচক বিষয়টাও ফুটে উঠে। তাই গণমাধ্যম ব্যবহারের নিয়ম-নীতি মানাই হচ্ছে পেশাদারিত্ব। আর গণমাধ্যমকে পুলিশের সহযোগী অর্গানাইজেশন হিসেবে মনে করি আমরা”।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, উপপুলিশ কমিশনার মুস্তাফিজুর রহমান, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, চট্টগ্রাম রেডিও টুডে’র স্টেশন মাস্টার বিশ্বজিৎ পল, কলাকুশলী, আমন্ত্রিত অতিথিসহ গণমাধ্যম কর্মীরা।