ই-পেপার | শনিবার , ২৮ জানুয়ারি, ২০২৩
×

যেভাবে সতর্ক হবেন,ফেসবুকের পাসওয়ার্ড চুরি

ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্টের পাসওয়ার্ড চুরি করছে বিভিন্ন অ্যাপ। ফেসবুকের প্যারেন্ট সংস্থা মেটা অ্যান্ড্রয়েড এবং আইওএসে ৪০০-এরও বেশি এমন অ্যাপের সন্ধান পেয়েছে। যেগুলো ব্যবহারকারীদের লগইন ক্রেডেনশিয়াল চুরি করছে।মেটা এরইমধ্যে সর্তক হওয়ার পরামর্শ দিয়েছে ব্যবহারকারীদের।


ব্যবহারকারীদের সজাগ করতে এই অ্যাপগুলোর সম্পূর্ণ তালিকা প্রকাশ করেছে মেটা। এই অ্যাপগুলো এখনো থার্ড-পার্টি অ্যাপ স্টোরে উপস্থিত থাকতে পারে, তাই যত দ্রুত সম্ভব এদের নাম জেনে নিয়ে যত দ্রুত সম্ভব আপনার ফোন থেকে আন-ইনস্টল করে দিন।

এই অ্যাপগুলির মধ্যে এমন অনেক রয়েছে, যেগুলো ফটো এডিটিং টুল হিসেবে ব্যবহৃত হয়। পাশাপাশি ভিপিএন পরিষেবাসহ অন্যান্য ইউটিলিটি অ্যাপও রয়েছে। মেটার পক্ষ থেকে দাবি করা হয়েছে, এদের মধ্যে বেশিরভাগ অ্যাপই ভুয়া ‘লগইন উইথ ফেসবুক’ প্রম্পট ব্যবহার করে, গ্রাহকের আইডি এবং পাসওয়ার্ড হাতিয়ে নেওয়ার জন্য।

এই ধরনের ম্যালিশিয়াস অ্যাপগুলো যদি আপনার স্মার্টফোনে ডাউনলোড করে থাকেন, তাহলে আপনার ফেসবুক থেকে বন্ধু, পরিবারের মানুষজন এবং সহকর্মীদের কাছে পাঠানো জরুরি মেসেজের নাগাল পেতে পারে হ্যাকাররা। দ্রুত এগুলো আনইনস্টল করুন।

একটি ব্লগ পোস্টে মেটার থ্রেট ডিসরাপশন ডিরেক্টর ডেভিড আগ্রানোভিচ এবং সংস্থার ম্যালওয়্যার ডিসকভারি ও ডিটেকশন ইঞ্জিনিয়ার রায়ান ভিক্টোরি বলছেন, গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে এই ম্যালিশিয়াস অ্যাপগুলোর উপস্থিতির কথা জানিয়ে গুগল ও অ্যাপলকে সতর্ক করা হয়েছে। দুই টেক জায়ান্টই তাদের অ্যাপ স্টোর থেকে এই ধরনের খতরনাক অ্যাপগুলোকে সরিয়ে দিয়েছে।

ব্যবহারকারীদের টু-ফ্যাক্টর অথেন্টিকেশন অ্যাক্টিভ রাখার পরামর্শ দিচ্ছে মেটা। পাশাপাশি যত দ্রুত সম্ভব পাসওয়ার্ড রিসেট করে নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।
সূত্র: ফোর্বস