ই-পেপার | শনিবার , ২০ এপ্রিল, ২০২৪
×

বাংলাদেশ হজ্জে বাইতুল্লাহ ট্যুরস এন্ড ট্রাভেলস’র প্রশিক্ষণ কর্মশালা সম্পন্ন

দেশের ঐতিহ্যবাহী হাজী সেবা প্রতিষ্ঠান বাংলাদেশ হজ্জে বাইতুল্লাহ ট্যুরস এন্ড ট্রাভেলস’র এ বছরের হাজী সাহেবানদের এক হজ প্রশিক্ষণ কর্মশালা আজ শনিবার (২৭ এপ্রিল) বেলা ১০টায় জিসি কনভেনশন হলে চবি আরবি বিভাগের প্রফেসর ড. আ. ক.ম. আবদুল কাদেরের সভাপতিত্বে ও চবি আরবি বিভাগের প্রফেসর ড. আ.ম কাজী মুহাম্মদ হারুন উর রশীদ’র সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

হজ্ব প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ হজ্জে বাইতুল্লাহ ট্যুরস এন্ড ট্রাভেলস’র চেয়ারম্যান ও চবি আরবি বিভাগের প্রফেসর ড. গিয়াস উদ্দিন তালুকদার।

উক্ত হজ প্রশিক্ষণে হজের করণীয় সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ ড. সাইয়েদ আবু নোমান, দারুল উলুম কামিল মাদরাসার সাবেক মুহাদ্দিস আল্লামা মাকসুদুর রহমান, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের প্রফেসর ড. বি এম মুফিজুর রহমান আজহারি, এটিএন বাংলার ভাইস প্রেসিডেন্ট মাওলানা শাহ ওয়ালী উল্লাহ, মাওলানা মুহাম্মদ মামুনুর রশীদ নুরী ও জসিম উদ্দিন তালুকদার প্রমুখ।

প্রশিক্ষণে বক্তারা বলেন, দুনিয়ার মায়া ত্যাগ করে পরম করুণাময়ের নৈকট্য লাভের আশায় যারা নিজেকে পুরোপুরি সমর্পন করতে পারবেন তারাই হজের পূর্ণতা নিয়ে ঘরে ফিরতে পারবেন।

কাফেলার চেয়ারম্যান ও চবি আরবি বিভাগের প্রফেসর ড. গিয়াস উদ্দিন তালুকদার বলেন, হাজীগণ কঠোর শৃংখলা, ধৈর্য্য, নিয়মানুবর্তিতা এবং শারীরিক ও মানসিক একাগ্রতার মাধ্যমে হজের ইবাদত সম্পন্ন করে থাকেন।

বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ ড. সাইয়েদ আবু নোমান বলেন, হাজীগণ হজব্রত পালনের মাধ্যমে যেমন আল্লাহপাক নির্ধারিত একটি ফরজ ইবাদত সম্পন্ন করেন অন্যদিকে হজের সফরে আচার আচরণের মধ্য দিয়ে নিজ দেশের সামাজিক উৎকর্ষতাকেও তুলে ধরতে পারেন। কোন অবস্থাতেই ইবাদতের মগ্ন পরিবেশ যাতে ক্ষুন্ন না হয় সেদিকে খুবই সর্তক থাকতে হবে। সফরের মূল শিক্ষা আপনি পরিবেশের সাথে নিজেকে মানিয়ে নিবেন। পরিবেশকে নিজের অনুকূলে আনতে গিয়ে ইবাদতের বিঘ্ন ঘটাবেন না। মনে রাখতে হবে দেশ থেকে ভিন্নতর আবহাওয়া ও সামাজিক পরিবেশে গিয়ে হজ্বের কাজ সমাধা করতে হবে।

চবি আরবি বিভাগের প্রফেসর ড. আ. ক.ম. আবদুল কাদের বলেন, হজে এমন কোন কাজকে প্রধান্য দেওয়া যাবে না যেটা হজের মূল ইবাদতকে ব্যাহত করে। আরব দেশের আইন কানুন, সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশকে সম্মান করতে হবে। তিনি আরো বলেন, স্বল্পমূল্যে সুশৃঙ্খলভাবে হাজীদের সেবাদান হজ্জে বায়তুল্লাহ ট্যুরস এন্ড ট্রাভেলস’র মূল উদ্দেশ্য। পরিশেষে দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত পরিচালনা করা হয়।