ই-পেপার | শুক্রবার , ২৭ জানুয়ারি, ২০২৩
×

দুই মাসের মধ্যে পুঁজিবাজারে সর্বনিম্ন লেনদেন

সপ্তাহের তৃতীয় কর্মদিবস বুধবার (১২ অক্টোবর) দেশের পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫০ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) বেড়েছে ১১০পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দামও। কিন্তু কমেছে লেনদেন। এদিন ডিএসই লেনদেন হয়েছে মাত্র ৯৯৪ কোটি ১১ লাখ ৬২ হাজার টাকা। যা দুই মাসের মধ্যে ডিএসইতে সর্বনিম্ন লেনদেন। এর আগের চলতি বছরের ১৪ আগস্ট লেনদেন হয়েছি ৬৪৪ কোটি ৪৫ লাখ ৩১ হাজার টাকা।

তথ্য মতে, বুধবার ডিএসইতে ৩৬৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে মোট ১৬ কোটি ৯৭ লাখ ৯১ হাজার ৯৪৫টি শেয়ার ও ইউনিটের কেনাবেচা হয়েছে। যার মূল্য ৯৯৪ কোটি ১১ লাখ ৬২ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ১০ কোটি ৩৫ লাখ ২৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

বাজারে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ৮২টির, আর অপরিবর্তিত রয়েছে ১৯৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর।

লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫০ দশমিক ৯৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫০০ পয়েন্টে দাঁড়িয়েছে।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইএস শরিয়াহ সূচক ১৩ দশমিক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪২৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৬ দশমিক ৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ৩১৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। তৃতীয় স্থানে ছিল ইন্দো-বাংলা ফার্মার শেয়ার। এরপর যথাক্রমে লেনদেনের শীর্ষে ছিল জেএমআই হসপিটাল, বাংলাদেশ শিপিং করপোরেশন, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, লাফার্জহোলসিম, সি পার্ল রিসোর্ট অ্যান্ড স্পা, ওরিয়ন ইনফিউশন এবং পেপার প্রসেসিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেডের শেয়ার।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ বা সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১০ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ১২১ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৩২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৫টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেন হয়েছে ১২ কোটি ৭২ লাখ ৯৩ হাজার ৩২৮ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪৮ লাখ ৬৬ হাজার ৪৯০ টাকার শেয়ার।