ই-পেপার | শুক্রবার , ২৯ মার্চ, ২০২৪
×

চট্টগ্রামে জাপানের অনারারী কনসাল হলেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম

দি চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি এবং বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স’র চেয়ারম্যান মাহবুবুল আলমকে চট্টগ্রামে জাপানের অনারারী কনসাল হিসেবে নিযুক্ত করা হয়েছে। ১৬ মে রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত (অসনধংংধফড়ৎ ঊীঃৎধড়ৎফরহধৎু ্ চষবহরঢ়ড়ঃবহঃরধৎু) ইওয়ামা কিমিনোরি’র উপস্থিতিতে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের চীফ অফ প্রটোকল নায়েম উদ্দিন আহমেদ আনুষ্ঠানিকভাবে মাহবুবুল আলমকে এই দায়িত্ব হস্তান্তর করেন।

উল্লেখ্য, জাপান ও বাংলাদেশের মধ্যে ব্যবসা ও বিনিয়োগকে আরো ত্বরান্বিত করা ও বিনিয়োগকারীদের সংশ্লিষ্ট তথ্য প্রদানের লক্ষ্যে মাহবুবুল আলম’র নেতৃত্বে চিটাগাং চেম্বার ২০২১ সালে জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেটরো) এবং জাপান-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি (জেবিসিসিআই)’র সাথে যৌথ উদ্যোগে চট্টগ্রামে সিসিসিআই জাপান ডেস্ক স্থাপন করে। চট্টগ্রামের নেতৃস্থানীয় এবং স্বনামধন্য ব্যবসায়ী নেতা মাহবুবুল আলম বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক ট্রেড ও শিল্প উভয় ক্ষেত্রেই একাধিকবার সিআইপি নির্বাচিত হয়েছেন।

চট্টগ্রামে জাপানের অনারারী কনসাল হিসেবে দায়িত্ব প্রাপ্তি মাহবুবুল আলম’র বর্ণিল কর্মজীবনে ও সফলতার মুকুটে আরেকটি নতুন পালক যুক্ত করেছে। তিনি নতুন এই দায়িত্ব নিয়ে জাপান ও বাংলাদেশ উভয়দেশের মধ্যে বন্ধুত্ব ও সহযোগিতাপূর্ণ সম্পর্ককে আরো দৃঢ়করণে অবদান রাখার আশাবাদ ব্যক্ত করেন। মাহবুবুল আলম তাঁর উপর আস্থা রেখে এই গুরুত্বপূর্ণ দায়িত্ব অর্পনের জন্য উভয়দেশের সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং সার্বিক সহযোগিতা ও সমর্থনের জন্য চিটাগাং চেম্বার বোর্ড অব ডাইরেক্টর্স ও বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্স’র ট্রাস্টি বোর্ড-সহ চট্টগ্রামের সকল ব্যবসায়ীদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি যাতে এই নতুন দায়িত্ব যথাযথভাবে ও সফলতার সাথে পালন করতে পারেন এজন্য সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।

ব্যবসায়ী নেতা মাহবুবুল আলম দি ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি ও সার্ক চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সহ-সভাপতি এবং বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্ট (বিল্ড)’র চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি বর্তমানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি (বেজা) ও বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা)’র গভর্নিং বোর্ডের সদস্য, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)’র বোর্ড সদস্য, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশ’র পরিচালক, বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউট’র এক্সিকিউটিভ বোর্ড মেম্বার এবং ভারতে কনফেডারেশন অব ইস্টার্ন চেম্বারস্ অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ (সিইসিসিআই)’র সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।