ই-পেপার | শুক্রবার , ২৩ ফেব্রুয়ারি, ২০২৪
×

চট্টগ্রামে স্বপ্নের তথ্য কমপ্লেক্সের জমির দলিল সম্পন্ন

গণযোগাযোগ অধিদপ্তরের মাধ্যমে বাস্তবায়নাধীন ‘‘জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ (১ম পর্যায়)” প্রকল্পের আওতায় চট্টগ্রামে স্বপ্নের তথ্য কমপ্লেক্স নির্মাণের জমির দলিল সম্পন্ন হয়েছে। নগরীর রেজিস্টার কমপ্লেক্সের পাহাড়তলী সাব-রেজিস্টারের কার্যালয়ে আজ এ দলিল সম্পন্ন হয়। প্রকল্পের প্রথম পর্যায়ে সারা দেশে ২৬টি তথ্য কমপ্লেক্সে এর মধ্যে চট্টগ্রামে সর্বপ্রথম দলিল সম্পন্ন হলো।দলিল গ্রহীতা হিসেবে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়াধীন গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. নিজামুল কবীর এবং দলিল দাতা হিসেবে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান সাক্ষর করেন।

এসময় প্রকল্প পরিচালক মো. মনিরুজ্জামান, জেলা তথ্য অফিস চট্টগ্রামের পরিচালক মো. আজিজুল হক নিউটন, পিআইডি চট্টগ্রামের উপপ্রধান তথ্য অফিসার মীর হোসেন আহসানুল কবীর, জেলা তথ্য অফিস চট্টগ্রামের উপপরিচালক মো. সাঈদ হাসান উপস্থিত ছিলেন। জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণের জন্য নগরীর বায়েজীদ লিংক রোডস্থ উত্তর পাহাড়তলী মৌজার ১ নং খাস খতিয়ানের ৫০ শতক অকৃষি খাস জমি গণযোগাযোগ অধিদপ্তর এর মহাপরিচালকের অনুকূলে দীর্ঘ মেয়াদী বন্দোবস্ত প্রদান করা হয়। বন্দোবস্ত মামলা নং ১/২০২২। বন্দোবস্ত ভূমির বিএস খতিয়ান নং ১৯৬।

জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণের মূল লক্ষ্য ও উদ্দেশ্য হলো ভৌত অবকাঠামো উন্নয়নের পাশাপাশি এখানে সিনেপ্লেক্স ও আইসিটি বিষয়াদি যেমন ইন্টারনেট, সাইবার ক্যাফে, ইনফরমেশন কিয়স্ক, ডিজিটাল আর্কাইভ এবং ডিজিটাল ল্যাব স্থাপনের সংস্থান রাখা। আইসিটি বিষয়াদিসহ ডিজিটাল ল্যাব স্থাপন করা হলে তথ্য কমপ্লেক্স একটি তথ্যভান্ডার হিসেবে পরিচিতি লাভ করবে। অন্যদিকে সিনেপ্লেক্সে প্রদর্শিত চলচ্চিত্রের মাধ্যমে সুস্থ ধারার চলচ্চিত্র দেখার অভ্যাস গঠন ও চলচ্চিত্র শিল্পের উন্নয়ন সাধিত হবে। পাশাপাশি স্কুল কলেজের ছাত্র-ছাত্রী ও যুব সমাজ মুক্তিযুদ্ধের চেতনা, জাতীয় ইতিহাস-ঐতিহ্য, জাতির পিতার কর্ম ও জীবনভিত্তিক চলচ্চিত্র দেখে সুস্থ ও বিনোদনমূলক প্রজন্ম এবং দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে উঠবে। আধুনিক সুযোগ সুবিধা সংবলিত জেলা তথ্য কমপ্লেক্স ছাত্র-ছাত্রী, যুবসমাজ গণমাধ্যম কর্মী, চলচ্চিত্র প্রেমীদের মেলবন্ধণ হিসেবে কাজ করবে। তথ্য কমপ্লেক্স একটি উন্নয়ন কেন্দ্র হিসেবে পরিচিতি পাবে। দেশের সার্বিক অগ্রগতি ও আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখবে।

জেলা পর্যায়ে আধুনিক তথ্য কমপ্লেক্স নির্মাণ প্রকল্পের আওতায় ১ম পর্যায়ে ঢাকা ব্যতিত দেশের ৭টি বিভাগীয় শহরে ৭ তলা এবং ১৯ জেলায় ৫ তলা তথ্য কমপ্লেক্স নির্মাণ করা হবে। ১ হাজার ১ শত ৩ কোটি ৬৫ লক্ষ ৮৬ হাজার টাকার এ প্রকল্পের পুরো অর্থ সরকারের নিজস্ব তহবিল হতে যোগান দেওয়া হবে। গণপূর্ত অধিদপ্তর ও স্থাপত্য অধিদপ্তরের সহযোগিতায় গণযোগাযোগ অধিদপ্তর এ প্রকল্প বাস্তবায়ন করছে।