ই-পেপার | শুক্রবার , ১৯ এপ্রিল, ২০২৪
×

‘মনে রেখো’ শাড়ীজকে ভোক্তা অধিকারের ৮০ হাজার টাকা জরিমানা

চট্টগ্রামের অন্যতম পোশাক বাজার টেরীবাজারে অভিযান চালিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। অভিযানে বিভিন্ন অনিয়ম ধরা পড়েছে ‘মনে রেখে’তে। প্রাইজ ট্যাগ ছাড়া গোপন কোড ব্যবহার করে শাড়ি-লেহেঙ্গা বিক্রি, আমদানি সংক্রান্ত ভাউচার না থাকা, বেশি দামে পণ্য বিক্রি, মেয়াদোত্তীর্ণ ও আমদানি নিষিদ্ধ কসমেটিকস পণ্য বিক্রির অপরাধে প্রতিষ্ঠানটিকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। শনিবার (১ এপ্রিল) সকালে নগরের ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ ফয়েজ উল্যাহ এ অভিযানে নেতৃত্ব দেন।

তিনি জানান, প্রতিবছর ক্রেতাদের অভিযাগ থাকে মনে রেখো নামের প্রতিষ্ঠানটিতে পাকিস্তান, ভারতসহ বিভিন্ন দেশ থেকে যে কাপড়গুলো আনা হয় সেগুলো বেশি দামে বিক্রি করা হয়। প্রতিটি শাড়ি ৩০ থেকে ৪০ হাজার টাকা দামে বিক্রির অভিযোগ ছিল গতবছর। তারই প্রেক্ষিতে এবারো সেখানে অভিযান পরিচালনা করা হয়। অভিযানে আবারো তাদের অনিয়ম ধরা পড়েছে।

তিনি আরও বলেন, আমরা তাদের ভাউচারগুলো যাচাই করেছি। সেখানে আমরা নানা অসঙ্গতি পেয়েছি। তারা গোপন কোড দিয়ে পণ্য বিক্রি করে। পণ্যের গায়ে কোন দাম লেখা থাকে না। প্রথমে তারা বলেছে সেখানে সর্বোচ্চ ১৭ হাজার টাকা দামের শাড়ি বিক্রি হয়। কিন্তু সেখানে লাখ টাকা দামেরও শাড়ি বিক্রি হয়। পাশাপাশি তাদের কসমেটিক্স শাখায় দেখা মেলে নানা অনিয়মের চিত্র। মেয়াদোত্তীর্ণ ও আমদানি নিষিদ্ধ কসমেটিক্স পেয়েছি। সবমিলিয়ে আমরা প্রতিষ্ঠাটিকে ৮০ হাজার টাকা জরিমানা ও সতর্ক করেছি। এছাড়া একই অভিযানে, বা‌সি খাবার বি‌ক্রি করায় নগরের কেসিদে রোড এলাকার ডেকচি বাড়ি ও বেক এন্ড ফাস্টকে আরও ৪২ হাজার টাকা জরিমানা করা হয়।