ই-পেপার | শুক্রবার , ২৯ মার্চ, ২০২৪
×

চট্টগ্রামের বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে চায় বেলজিয়াম

চট্টগ্রামের বিনিয়োগ সম্ভাবনাকে কাজে লাগাতে চায় বেলজিয়াম আর এক্ষেত্রে পূর্ণ সহায়তার আশ্বাস দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র (প্রতিমন্ত্রী) বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী। বৃহস্পতিবার বেলজিয়ামের রাষ্ট্রদূত দিদিয়ের ভান্ডেরহেসেল্ট চট্টগ্রাম সিটি কর্পোরেশনে মেয়রের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।

এসময় মেয়র বলেন, চট্টগ্রাম ঐতিহাসিকভাবেই বন্দর ও বাণিজ্য নগরী হিসেবে বিখ্যাত। প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রামের এই বাণিজ্য সম্ভাবনাকে কাজে লাগাতে টানেল নির্মাণ থেকে বন্দরের সক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন খাতে বিশাল বিনিয়োগ করেছেন। বিশেষ করে প্রধানমন্ত্রী চট্টগ্রামের উন্নয়নে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প বরাদ্দ দিয়েছেন। এ প্রকল্পের মাধ্যমে চট্টগ্রামে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা হচ্ছে যা চট্টগ্রামকে বিশ্বের বাণিজ্যিক হাবে পরিণত করবে। বেলজিয়াম চট্টগ্রামে বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হতে পারে।এক্ষেত্রে আমি পূর্ণ সহযোগিতা করব।

বেলজিয়ামের রাষ্ট্রদূত বলেন, ইউরোপীয় ইউনিয়নের দ্বিতীয় বৃহৎ বন্দরের মালিক বেলজিয়াম। চট্টগ্রামের বন্দর ও যোগাযোগ ব্যবস্থা এবং বিনিয়োগ সম্ভাবনা যাচাই করতে আমরা চট্টগ্রামে এসেছি এবং পর্যবেক্ষণ থেকে চট্টগ্রামে বিনিয়োগের ব্যাপারে আমরা অত্যন্ত ইতিবাচক।

“বর্তমানে বাংলাদেশে বেলজিয়ামের বেশ কিছু বাণিজ্যিক প্রতিষ্ঠান ব্যবসা পরিচালনা করছে। ভবিষ্যৎে বেলজিয়ামের আরো অনেক প্রতিষ্ঠান বাংলাদেশে বিনিয়োগের সম্ভাবনা আছে। বিশেষ করে ভারী শিল্প এবং প্রযুক্তিখাতে বেলজিয়ামের অভিজ্ঞতা বাংলাদেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।”

সভায় উপস্থিত ছিলেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, সচিব খালেদ মাহমুদ,প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মনিরুল হুদা, জনসংযোগ ও প্রটোকল কর্মকর্তা আজিজ আহমদ, বেলজিয়ামের বাণিজ্য বিষয়ক কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশে বেলজিয়ামের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য পরিচালনাকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ।