ই-পেপার | শুক্রবার , ১৯ এপ্রিল, ২০২৪
×

রোহিঙ্গাদের ৬ মিলিয়ন ইউরো দেবে ইইউ

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মিয়ানমার সামরিক বাহিনীর নিপীড়ন থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের জন্য ৬ দশমিক ২ মিলিয়ন ইউরো অনুদানের ঘোষণা দিয়েছে।

সোমবার (১০ অক্টোবর) ইউএনএইচসিআরের ঢাকা অফিস এক বার্তায় এ তথ্য জানিয়েছে। একই সঙ্গে তাদের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছে সংস্থাটি।

ইউএনএইচসিআর জানায়, ইউরোপীয় কমিশনের নাগরিক সুরক্ষা ও মানবিক সহায়তা বিভাগের (ইউরোপিয়ান সিভিল প্রোটেকশন অ্যান্ড হিউম্যানিটারিয়ান এইড অপারেশনস) প্রধান কার্যালয়ের মাধ্যমে ইউরোপীয় ইউনিয়ন ৬ দশমিক ২ মিলিয়ন ইউরোর অনুদান দিয়েছে। এর মাধ্যমে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয় প্রদানকারী স্থানীয় জনগণের জন্য চলমান সুরক্ষা ও সহায়তা কার্যক্রম অব্যাহত থাকবে। এ অবদান শরণার্থীদের নিরাপত্তা ও অবস্থা, আইনি সহায়তা পাওয়ার ক্ষেত্রে যেকোনো সম্ভাব্য ঝুঁকি পর্যবেক্ষণে, লিঙ্গভিত্তিক সহিংসতা প্রতিরোধ ও মোকাবেলা আরও ফলপ্রসু করতে এবং শিশুদের সুরক্ষা ও সহায়তা নিশ্চিতে সাহায্য করবে।

বাংলাদেশে ইউএনএইচসিআরের প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও বলেন, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী ও তাদের আশ্রয় দেওয়া স্থানীয় জনগণের জন্য মানবিক কার্যক্রম ষষ্ঠ বছরে পদার্পণ করছে। এই অঞ্চলে ইউএনএইচসিআরের কার্যক্রমে ইউরোপীয় ইউনিয়নের চলমান সহায়তা খুবই গুরুত্বপূর্ণ।

বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের মানবিক কর্মসূচির দায়িত্বে থাকা আনা অরল্যান্ডিনি বলেন, বাংলাদেশে প্রায় এক মিলিয়ন রোহিঙ্গা শরণার্থী করুণ পরিস্থিতিতে বসবাস করছে। বিশেষ করে তাদের সুরক্ষার জন্য আমাদের অটল সমর্থনের প্রয়োজন রয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট