ই-পেপার | শনিবার , ৪ ফেব্রুয়ারি, ২০২৩
×

করোনা মোকাবিলায় বাংলাদেশ সফল -স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা মোকাবিলায় বাংলাদেশ সফল। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে স্বাস্থ্য বিভাগ অনেক এগিয়ে গেছে। মাঠ পর্যায়ের কমিউনিটি ক্লিনিক দিয়ে এদেশের প্রাথমিক স্বাস্থ্য সেবা যাত্রা শুরু হয়। ভ্যাক্সিন কার্যক্রম সফলভাবে শেষ করায় গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাক্সিনস অ্যান্ড ইমিউনাইজেশন প্রধানমন্ত্রী শেখ হাসিন কে ভ্যাক্সিন হীরো উপাধি দিয়েছেন।

আজ ২৫ আশ্বিন (১০ অক্টোবর) চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক এর দপ্তরে নতুন ভবন উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক উপস্থিত হয়ে এসব কথা বলেন।

অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা: মো: সাখাওয়াত উল্যাহ এর সভাপতিত্বে স্বাস্থ্য অধিদপ্তরের মহা পরিচালক অধ্যাপক ডাঃ আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অনুবিভাগ) মোঃ সাইদুর রহমান স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অনুবিভাগ) সৈয়দ মজিবুল হক, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডাঃ এ কে এম আমিরুল মোরশেদ, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ আহমেদুল কবির ও স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ মোঃ সামিউল ইসলাম বক্তৃতা করেন। এসময় প্রেস ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক বৃন্দসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, দেশে ১২ বছরের উপরে প্রায় ৯৮ শতাংশ মানুষ ভ্যাক্সিন নিয়েছে। বিশ^বাসী জানে বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণে আছে। তাই বিভিন্ন দেশ বাংলাদেশ থেকে শ্রমিক নিতে আগ্রহী। সকলের যৌথ প্রচেষ্টার কারেন করোনা মোকাবিলা করা সম্ভব হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী আরো বলেন, দেশে প্রতিটি বিভাগে নতুন হাসপাতাল স্থাপনের কার্যক্রম শুরু করেছি। চট্টগ্রাম বিভাগেও একটির কাজ শুরু হয়েছে। যেখানে ক্যান্সার, কিডনি ও হার্টের চিকিৎসা করা হবে। বার্ন ইনিস্টিটিউটের একটি ইউনিট চট্টগ্রামে স্থাপিত হচ্ছে। কিন্তু আমাদের চ্যালেঞ্জ হচ্ছে এগুলোর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা। সকলের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য গত তিন বছরে প্রায় ১২ (বারো) হাজার ডাক্তার এবং ২০ (বিশ) হাজার নার্স নিয়োগ দেওয়া হয়েছে।তিনি নবনির্মিত ভবনটির ফলক উন্মোচনের আগে বঙ্গবন্ধুর ম্যুরাল উদ্বোধন করেন এবং পরে বঙ্গবন্ধু কর্ণার পরিদর্শন করেন।