ই-পেপার | শুক্রবার , ২৯ মার্চ, ২০২৪
×

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেন বেলজিয়ামের রানি মাথিল্ডেম্যারি

কাল বেলজিয়ামের রাণী মাথিল্ডেম্যারি ক্রিস্টিনকক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প ৩ এর হলি চাইল্ড লার্নিং সেন্টার, ক্যাম্প ৪ এক্সটেনশনের প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্র, ঊঈঙ-ঝঐঊউ এবং বর্জ ব্যবস্থাপনা কার্যক্রম ও ক্যাম্প ৫ এর উইমেন’স মার্কেট এর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

এসময় রানিকে এক পলক দেখতে সেখানে অবস্থানরত রোহিঙ্গা শিক্ষার্থীদের উপচে পরা ভীড় ছিলো। রোহিঙ্গা ক্যাম্পে প্রবেশের সাথে সাথে রোহিঙ্গা শিশুরা রাণীকে হাত নেড়ে অভিবাদন জানায়। পরিদর্শনের সময়রানিও ক্যাম্পের রাস্তার দু’পাশের শত শত রোহিঙ্গা শরণার্থীদের হাত নেড়ে শুভেচ্ছা জানান।

রানি বিমানবন্দর থেকে সরাসরি হলি চাইল্ড লার্নিং সেন্টার পরিদর্শনে যান। সেখানে ছাত্রছাত্রীরা রানির সামনে স্কুলে চলমান শিক্ষা কার্যক্রম ও মায়ানমারের জাতীয় সঙ্গীত পরিবেশন করে শুনান। এসময় রাণী ছাত্রছাত্রীদের সাথে ব্যাঞ্চে বসে তাদের সাথে গল্পে মেতে ওঠেন। এখন তারা কেমন আছে, খাবার পানি ও পয়নিস্কাশন ব্যবস্থা নিরাপত্তাসহ সার্বিক বিষয়ে তিনি খোঁজখবর নেন।

পরে রানি ক্যাম্প ৫ এর উইমেন’স মার্কেট পরিদর্শনে যান। তিনি উদ্যোক্তা নারীদের জীবন ও জীবিকার উৎসের বিষয়ে খোঁজখবর নেন। হাঁটতে হাঁটতে ক্যাম্পের প্রবেশপথে রাস্তার উভয় পাশের কয়েকজন ব্যাবসায়ী এবং উইমেন’স মার্কেটের নারী উদ্যোক্তদের সাথে তিনি কথা বলেন। এসময় রোহিঙ্গা উদ্যোক্তা নারীরা রানির কাছে ক্ষুদ্র বিনিয়োগের মাধ্যমে ব্যবসায়ে সফলতার গল্প আগ্রহভরে তুলে ধরেন। এসময় এক নারী উদ্যোক্তা বলেন, আমি তিন হাজার টাকা নিয়ে ব্যবসা শুরু করে এখন আমার ব্যবসায়ের মূলূধন অর্ধ লক্ষ টাকায় এসে দাড়িয়েছে।এসময় রাণী ক্যাম্প ৪ এক্সটেনশনের প্রাথমিক স্বাস্থ্য সেবা কেন্দ্র পরিদর্শন করেন।

এসময় এনজিও কর্মীরা এ সেবাকেন্দ্রের সকল কর্মকা- সম্পর্কে রানিকে অবহিত করেন। এসময় রানিসেখানে সেবা নিতে আসা রোগীদের কাছে স্বাস্থ্য সেবা কেন্দ্রের সুযোগ সুবিধা সম্পর্কে জিজ্ঞেস করেন।

ক্যাম্প ৪ এক্সটেনশন এরঊঈঙ-ঝঐঊউ এ অনেক রোহিঙ্গা নারী ও পুরুষ বন্যপ্রাণী ও বনজ সম্পদ রক্ষার কাজে যোগদান করেছেন তাদের সাথেও রানি কথা বলেন। সে সময় তারা কোন পরিস্থিতিতে কারণে বাংলাদেশে আসতে বাধ্য হয়েছে, এর আগমুহূর্ত গুলো কেমন ছিলো তা এবং এখানে জীবিকা নির্বাহের কাজে যোগদান করে কি শিখতে পেরেছেন সে বিষয়ে রোহিঙ্গাদের মুখ থেকে জানতে চেষ্টা করেছেন রানি। পরে তিনি বর্জ্যব্যবস্থাপনা কার্যক্রম পরিদর্শন করেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, কক্সবাজারের সাংসদ সাইমুম সরওয়ার কমল, বাংলাদেশে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূত ও কক্সবাজার জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তাগণ বিভিন্ন অনুষ্ঠানে রানির সাথে উপস্থিত ছিলেন।