ই-পেপার | শুক্রবার , ২৯ মার্চ, ২০২৪
×

বান্দরবানের থানচিতে ফের পর্যটক ভ্রমনে নিষেধাজ্ঞা

বান্দরবানে থানচিতে ফের অনির্দিষ্টকালের জন্য স্থানীয় ও দেশ-বিদেশি পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করেছে জেলার স্থানীয় প্রশাসন। সোমবার (৯ জানুয়ারী) সন্ধ্যায় জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক গণবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এ নিষেধাজ্ঞাতে জেলা ম্যাজিস্ট্রেট ইয়াসমিন পারভীন তিবরীজি স্বাক্ষরিত এক স্বারক মূলে জানা যায়, জেলায় দেশি বিদেশী পর্যটকদের ভ্রমন সংক্রান্ত জারিকৃত গণ বিজ্ঞপ্তির ধারাবাহিকতায় সদর দপ্তর বান্দরবান রিজিয়ন, বান্দরবান সেনা নিবাসের ৯ জানুয়ারি এক পত্রের আলোকে পর্যটকদের নিরাপত্তার বিষয়টি বিবেচনাকরত জেলার থানচি উপজেলায় আগামী ১১ জানুয়ারি থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত পর্যটক ভ্রমনে নিষেধাজ্ঞা জারি করা হলো। বান্দরবান পার্বত্য জেলার ৭ টি উপজেলার মধ্যে রোয়াংছড়ি, রুমা ও থানচি উপজেলা ব্যতীত অন্যান্য উপজেলায় পূর্বের ন্যায় পর্যটকরা ভ্রমণ করতে পারবেন।

এদিকে এ শীত মৌসুমে মাঝখানে থানচিতে ভ্রমনে নিষেধাজ্ঞা খোলা হলেও আবার ফের বন্ধ হওয়ায় আর্থিকভাবে লোকসান হবে বললেন পর্যটন ব্যবসায়ী। এ নিষেধাজ্ঞা জারি দফায় দফায় বাড়তে থাকলে শতাধিক পর্যটক গাইড

কর্ম শূন্য হয়ে পড়বে। প্রতিবছর শীত মৌসুমে থানচিতে হাজার হাজার পর্যটকের আগমন ঘটলেও ফের নিষেধাজ্ঞা জারি করায় পর্যটক না আসলে উপজেলার হোটেল-মোটেল ও বিনোদনস্পটগুলো পর্যটক শূন্যতার ঘটবে। ফলে আর্থিক ভাবে ফের লোকসান গুনতে হবে বলেছেন পর্যটন ব্যবসায়ীরা।

থানচিতে ফের এ নিষেধাজ্ঞা জারি করার বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাঃ আবুল মনসুর জানান, জনস্বার্থে নিরাপত্তার বিষয়টি বিবেচনা করে জেলা ম্যাজিস্ট্রেট চলমান পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞাতে ফের থানচি উপজেলাকে অন্তর্ভুক্ত করা হয়েছে। আতঙ্কিত না হয়ে আইন-শৃঙ্খলা বাহিনীকে সহযোগিতা প্রদানে আহব্বান জানান তিনি।