ই-পেপার | শুক্রবার , ২৯ মার্চ, ২০২৪
×

যৌন হয়রানির অভিযোগে সাময়িক বরখাস্ত হলেন সেই প্রধান শিক্ষক

বদলির পর সাময়িক বরখাস্ত করা হয়েছে চট্টগ্রাম শহরের কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আলাউদ্দিন হোসাইনকে। এর আগে যৌন নিপীড়নের অভিযোগে ছাত্রীদের কাছে অবরুদ্ধ হওয়ার পর তাৎক্ষণিকভাবে তাকে বদলি করে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। প্রাথমিকভাবে ঘটনার সত্যতা পাওয়ায় তাকে পদচ্যুত করা হয়।

সোমবার (২ জানুয়ারি) চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব খালেদ মাহমুদের স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়। তার আগে গতকাল যৌন হয়রানির অভিযোগ খতিয়ে দেখতে সিটি কর্পোরেশন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে দু’টি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়।

কক্ষে ডেকে নিয়ে ছাত্রীদের যৌন হয়রানি, কাপাসগোলা স্কুলের প্রধান শিক্ষক অবরুদ্ধ অফিস আদেশে বলা হয়, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের শিক্ষা বিভাগে বর্তমানে সংযুক্ত প্রধান শিক্ষক মোহাম্মদ আলাউদ্দিনের বিরুদ্ধে কাপাসগোলা সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ে কর্মরত থাকা অবস্থায় শৃঙ্খলা পরিপন্থি ও বিভিন্ন অনিয়মের বিষয়ে বহুল প্রচারিত সংবাদপত্রসহ ইলেকট্রনিক্স মিডিয়ায় প্রকাশিত সংবাদের প্রাথমিক সত্যতা থাকায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের চাকরি বিধিমালা ২০১৯ এর ৫৫ ধারা মোতাবেক চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হলো। তিনি বিধি মোতাবেক খোরপোষ ভাতা পাপ্য হবেন।

গতকাল (১ জানুয়ারি) সকালে প্রধান শিক্ষককে অবরুদ্ধ করে বিক্ষোভ করেন ওই স্কুলের শিক্ষার্থীরা। প্রায় তিন ঘণ্টা বিক্ষোভের পর স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। এ ঘটনার পর পরই বিকেলে চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহারের স্বাক্ষরিত এক অফিস আদেশে অভিযুক্ত প্রধান শিক্ষককে নগরের দক্ষিণ পতেঙ্গা সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয়ে বদলি করা হয়। এবং হালিশহর আহমদ মিয়া সিটি কর্পোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোমা বড়ুয়াকে বদলি করা হয় কাপাসগোলা স্কুলে।

উল্লেখ্য, অভিযুক্ত প্রধান শিক্ষক আলাউদ্দিনের বিরুদ্ধে এর আগেও অনেকবার যৌন হয়রানির অভিযোগ উঠেছিল। ২০১৩ সালে দ্বাদশ শ্রেণির এক শিক্ষার্থীকে যৌন হয়রানির অভিযোগে বরখাস্তও হয়েছিলেন। ৫ বছর পর বহিষ্কারাদেশ কাটিয়ে ২০১৮ সালে একই বিদ্যালয়ে ফের প্রধান শিক্ষক হিসেবে নিয়োগ পান। ২০১৯ সালে একইকাণ্ডে অভিযুক্ত হয়ে পেয়েছিলেন সর্তকতার নোটিশ। সেই ঘটনার তিনবছর পর আবার একই অভিযোগে অভিযুক্ত হয়। এবার শিক্ষার্থী ও অভিভাবকদের আন্দোলনের মুখে অভিযুক্ত এ প্রধান শিক্ষককে স্কুল থেকে সরিয়ে দেওয়া হয়েছে। একইসঙ্গে প্রাথমিকভাবে ঘটনার সত্যতা পাওয়ায় বরখাস্ত করা হয়েছে।