ই-পেপার | বৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি, ২০২৩
×

টিসিবির পণ্য, বাজারের অর্ধেক দামে মিলছে চিনি

বাজারে গত এক মাসের মধ্যে দফায় দফায় বেড়েছে চিনির দাম। সেঞ্চুরিও হাঁকিয়েছে নিত্য প্রয়োজনীয় এ পণ্যটির দাম।

নিম্ন আয়ের মানুষের নাগালের বাইরে চলে গেছে চিনি আর তাই মধ্যবিত্তরা কমিয়ে দিয়েছেন চিনি কেনা। নিন্ম ও মধ্যবিত্ত মানুষের সুবিধার্থে সরকার ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে চিনি বিক্রি শুরু করে। টিসিবি প্রতিকেজি চিনি বিক্রি করছে ৫৫ টাকায়।

সারাদেশের মতো রাজধানীতেও টিসিবির অন্য পণ্যের তুলনায় চিনি কিনতে ব্যতিব্যস্ত ক্রেতারা। সরকারের এ উদ্যোগে খুশি মধ্য ও নিম্নআয়ের মানুষ।

মঙ্গলবার (১ নভেম্বর) দুপুরে ঢাকার টিসিবি পণ্য বিক্রির একাধিক স্থানে ঘুরে এমনটি দেখা যায়।

বেলা বারোটার দিকে রাজধানীর নিউমার্কেট সংলগ্ন আজিমপুর পুরাতন কবরস্থানে টিসিবির ট্রাক আসার সংবাদ শুনে লাইনে দাঁড়িয়ে যান ক্রেতারা।

শতাধিক মানুষের লাইনে বিক্রি শুরু হয় বিভিন্ন পণ্যের। তবে সবচেয়ে বেশি চাহিদা ছিল চিনির। প্রত্যেককে এক কেজি চিনি বিক্রি করছিলেন ডিলার।

সবুজ হোসেন নামের এক সবজি বিক্রেতা এসেছিলেন চিনি কিনতে। তিনি বলেন, বাজারে বর্তমানে প্রতি কেজি চিনি ১১০ টাকায় বিক্রি আর এখানে অর্ধেক দামে চিনি কিনতে পেরে ভালো লাগছে।

রিক্সাচালক আলী হোসেন বলেন, আমরা দিন এনে দিন খাই। এক কেজি চিনি কিনতে ১১০ টাকা লাগতো, আর এখানে অল্প দামেই পাচ্ছি।

সাবিনা হোসেন নামের অপর এক নারী ক্রেতা বলেন, টিসিবির ট্রাকের পণ্য কিনতে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকলেও আগে পণ্য পাওয়া যেত না। এমনকি ওজনেও কম দিত। কিন্তু এবার চিনি প্যাকেটজাত হওয়ায় সময় কম লাগছে। পরিমাণও ঠিক রয়েছে।

সাদ্দাম হোসেন নামে টিসিবি ডিলারের এক বিক্রয় কর্মী বলেন, যাদের টিসিবির কার্ড আছে বা নেই সবাইকে তারা এক কেজি করে চিনি দিচ্ছেন। ৫৫ টাকায় দেওয়া হচ্ছে চিনি। এজন্য অন্য পণ্যের চেয়ে চিনি বেশি বিক্রি হচ্ছে বলে জানান এ বিক্রয় প্রতিনিধি।

টিসিবি সূত্রে জানা গেছে, রাজধানীর মালিবাগ রেলগেট সুপার মার্কেট, মুগদা মেডিকেল কলেজ সংলগ্ন রাস্তা, নিউমার্কেট, মিরপুর-১০ নম্বর গোলচত্বর, রামপুরা বাজার, মতিঝিল শাপলা চত্বর, মোহাম্মদপুর টাউন হল বাজার, শান্তিনগর বাজার, উত্তরার আজমপুর বাজার, কারওয়ান বাজারে টিসিবি চত্বর এবং ফার্মগেটের খামারবাড়ি এলাকায় টিসিবির ট্রাক থেকে চিনি বিক্রি হচ্ছে।

এবারের কর্মসূচিতে টিসিবির নির্ধারিত দোকান বা স্থায়ী অবকাঠামো থেকে একজন কার্ডধারী ৫৫ টাকা দরে এক কেজি চিনি, ৬৫ টাকা কেজি দরে ২ কেজি মসুর ডাল, ১১০ টাকা লিটার দরে ২ লিটার সয়াবিন তেল এবং ২০ টাকা কেজি দরে ২ কেজি পেঁয়াজ কিনতে পারবেন।

২৪ অক্টোবর থেকে শুরু হয়েছে টিসিবির এই কার্যক্রম। পণ্য বিক্রয় সূচি সিটি করপোরেশন, জেলা ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় নির্ধারণ করা হয়।

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট