ই-পেপার | শনিবার , ৪ ফেব্রুয়ারি, ২০২৩
×

ঘূর্ণিঝড় সিত্রাংয়ে সারা দেশে ৩৩ মৃত্যু

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের তাণ্ডবে সারাদেশের ১৪ জেলায় ৩৩ জন নিহত হয়েছে। যার মধ্যে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটেছে চট্টগ্রামের মিরসরাইয়ে। এছাড়াও চট্টগ্রামের ৬৬ ইউনিয়নে ৫৮৫৪ ঘর বিধ্বস্ত হয়েছে। মৃত্যুর সংখ্যা আরও বাড়ার সম্ভবনা রয়েছে।

ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ গতকাল সোমবার (২৪ অক্টোবর) সন্ধ্যায় ভারি বর্ষণ আর স্বাভাবিক জোয়ারের চেয়ে ৫-৬ ফুট বেশি উচ্চতার জলোচ্ছ্বাস সঙ্গী করে বাংলাদেশ উপকূল অতিক্রম শুরু করে । এর কয়েক ঘণ্টা আগে থেকেই ঝড়ো হাওয়া আর ভারি বর্ষণ শুরু হয় উপকূলের জেলাগুলোতে।

উপকূলে বৃষ্টি ঝরিয়ে শক্তি হারিয়ে মধ্যরাতে উপকূল অতিক্রম করেছে ঘূর্ণিঝড় সিত্রাং। নামানো হয়েছে বিপদ সংকেত। তবে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এ বড় ধরনের তেমন কোন ক্ষয়ক্ষতি না হলেও জোয়ারের পানিতে তলিয়ে গেছে চট্টগ্রামের নিম্নাঞ্চল।

চট্টগ্রামের মিরসরাইয়েল সন্দ্বীপ চ্যানেলে সিত্রাংয়ের প্রভাবে তীব্র বাতাস ও ঢেউয়ে বালু তোলার ড্রেজার ডুবে ৮ শ্রমিকের মৃত্যু হয়েছে।

এ ছাড়াও ঘূর্ণিঝড় সিত্রাং চলাকালীন ট্রলার ডুবে, গাছ ভেঙে, দেয়াল ধসে, নৌকা ডুবে আরও ২৫ জন নিহত হয়েছেন। যার মধ্যে— ভোলা সদর, দৌলতখান, লালমোহন ও চরফ্যাশনে মারা যান ৪ জন, কুমিল্লার নাঙ্গলকোটে ৩ জন, টাঙ্গাইলে ৩ জন, গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ২ জন, সিরাজগঞ্জের ২ জন, পটুয়াখালীতে ১ জন, বরগুনা ১ জন, নোয়াখালী ১ জন, শরীয়তপুরে ১ জন, কক্সবাজারের টেকনাফে ২ জন, গাজীপুরে ১ জন, মুন্সিগঞ্জে ২ জন এবং নড়াইলে ও বরগুনা সদর উপজেলায় একজন করে মারা গেছেন।

এদিকে গত ২৪ ঘণ্টার জেলা-উপজেলার তথ্য সংগ্রহের পর আজ মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম জেলা প্রশাসনের কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এর প্রভাবে চট্টগ্রামের ১৫ উপজেলার মোট ৬৬টি ইউনিয়নের ৫৮ হাজার ৫৭২ জন মানুষ দুর্যোগের কবলে পড়ে। এছাড়া চট্টগ্রামের ৫৮৫৪ ঘর বিধ্বস্ত হয়েছে। এরমধ্যে আংশিক বাড়িঘর বিধ্বস্ত হয়েছে ৫ হাজার ৭৬০ এবং সম্পূর্ণ বাড়ি বিধ্বস্ত হয়েছে প্রায় ৯৪টি।

নগরের পতেঙ্গা এলাকায় সিত্রাংয়ের তাণ্ডবে বিধ্বস্ত ঘরবাড়ি।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ‘সিত্রাং’ এর প্রভাবে গত ২৪ ঘন্টায় জোয়ারের পানিতে তলিয়ে চট্টগ্রামের বৃহত্তর পাইকারি বাজার খাতুনগঞ্জে প্রায় শত কোটি টাকার পণ্যের ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন খাতুনগঞ্জ হামিদুল্লাহ মিয়া মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস আলী।

এই বিভাগের সর্বাধিক পঠিত রিপোর্ট