শিরোনাম :


বিষয় :

টানা দুই হারের পরও সুপার এইটের আশায় বাবর


১০ জুন, ২০২৪ ৭:৫৩ : অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের পর ভারতের কাছে হেরে টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটের পথ কঠিন হয়ে গিয়েছে সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তানের। তবে গ্রুপের শেষ দুই ম্যাচ জিতে সুপার এইটে খেলার আশায় আছেন পাক অধিনায়ক বাবর আজম। গতরাতে ভারতের কাছে হারের পর বাবর বলেন, শেষ দুই ম্যাচ জিতে পরের রাউন্ডে খেলতে চাই আমরা।
যুক্তরাষ্ট্রের কাছে সুপার ওভারে হারের যন্ত্রনা নিয়ে গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচের ভারতের মুখোমুখি হয় পাকিস্তান। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বির্তকিত নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বোলারদের দারুন নৈপুন্যে ভারতকে ১১৯ রানে গুটিয়ে দিয়ে জয়ের সুযোগ পেয়েছিলো পাকিস্তান। কিন্তু ব্যাটিং ব্যর্থতায় হাতের মুঠো থেকে জয় ফসকে যায় পাকিস্তানের। ৭ উইকেটে ১১৩ রান করলে, ৬ রানে ম্যাচ হারে বাবরের দল। টানা দুই হারে গ্রুপ পর্ব থেকে ছিটকে যাবার শঙ্কায় পড়েছে পাকিস্তান।
‘এ’ গ্রুপে প্রথম দুই ম্যাচ জিতে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে এগিয়ে টেবিলের শীর্ষে আছে ভারত। ২ ম্যাচে ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে রান রেটে পিছিয়ে দ্বিতীয়স্থানে আছে যুক্তরাষ্ট্র। ২ ম্যাচে ২ হারে এখনও পয়েন্টের দেখা পায়নি পাকিস্তান।
বাকী দুই ম্যাচ থেকে অন্তত ১টি করে পয়েন্ট পেলেই সুপার এইটে খেলবে গ্রুপের শীর্ষ দু’দল ভারত ও যুক্তরাষ্ট্র। ভারতের পরের দুই ম্যাচ যুক্তরাষ্ট্র ও আয়ারল্যান্ডের বিপক্ষে। যুক্তরাষ্ট্র খেলবে ভারত ও আইরিশদের সাথে। পাকিস্তানের শেষ দুই ম্যাচ কানাডা ও আয়ারল্যান্ডের বিপক্ষে। সুপার এইটের আশা বাঁচিয়ে রাখতে হলে শেষ দুই ম্যাচে জিততেই হবে, সেই সাথে ভারত-যুক্তরাষ্ট্রের হারের জন্য প্রার্থনা করতে হবে পাকিস্তানকে।
তবে নিজেদের শেষ দুই ম্যাচ জিতে সুপার এইটে খেলার আশায় আছেন পাকিস্তান অধিনায়ক বাবর। ভারতের বিপক্ষে ম্যাচ শেষে বাবর বলেন, ‘আমাদের শেষ দুই ম্যাচ জিততেই হবে। তার আগে আমরা নিজেরা আলোচনায় বসবো এবং নিজেদের ভুলগুলো খুঁজে বের করবো এবং সমাধানের পরিকল্পনা সাজাবো। এখন আমরা শেষ দুই ম্যাচের দিকে তাকিয়ে রয়েছি।’
ভারতের ছুঁড়ে দেওয়া ১২০ রানের টার্গেটে খেলতে নেমে ১২ ওভারে ২ উইকেটে ৭২ রান তুলে জয়ের পথ তৈরি করে রেখেছিলো পাকিস্তান। ৮ উইকেট হাতে নিয়ে ৮ ওভারে ৪৮ রান দরকার ছিলো পাকদের। কিন্তু শেষ ৮ ওভারে ভারতের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৫ উইকেট হারিয়ে ৪১ রানের বেশি তুলতে পারেনি তারা।
ম্যাচ হারের জন্য শেষ দশ ওভারে বাজে ব্যাটিংকে দুষলেন বাবর, ‘আমরা প্রথম ছয় ওভারে খুব বেশি ভালো খেলিনি। লক্ষ্য ছিল ৪০-৪৫ রান করা। কিন্তু সেটা করতে পারিনি।’
নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উইকেট নিয়ে বির্তক থাকলেও, এ ম্যাচের উইকেট নিয়ে ইতিবাচক কথা বলেছেন বাবর। তিনি বলেন, ‘উইকেট ভালো ছিলো। বল ভালোভাবেই ব্যাটে আসছিল। কিছুটা মন্থর ছিল। কিছু বল বাড়তি বাউন্সও করেছে। কিন্তু এ ধরনের ড্রপ-ইন পিচে এটুকু হয়েই থাকে। একটি-দু’টি বল এরকম হবেই।’
ভারতের বোলিংয়ের প্রশংসা করেছেন বাবর, ‘আমার মনে হয়, প্রথম দশ ওভারের পর তারা (ভারত) ভালো বোলিং করেছে। আমাদের লক্ষ্য ছিল ১২০, প্রথম দশ ওভারে বল প্রতি রান নিয়েছি আমরা। কিন্তু এরপর একের পর এক উইকেট হারিয়েছি। সাথে বেশ কিছু ডট বলও করেছি। সমীকরণ একেবারেই সহজ ছিলো। স্বাভাবিক ব্যাটিং, স্ট্রাইক রোটেট করা, ওভারে ৫-৬ রান করা এবং মাঝেমধ্যে বাউন্ডারি। কিন্তু ঐ সময় আমরা অনেক ডট বল দিয়েছি। ফলে চাপ পড়ে আমরা দ্রুত ৩টি উইকেট হারিয়ে ফেলি। আর টেলএন্ডারদের কাছ থেকে তো খুব বেশি আশা করা যায় না।’
আগামীকাল নিজেদের তৃতীয় ম্যাচে কানাডার মুখোমুখি হবে পাকিস্তান। ১৬ জুন আয়ারল্যান্ডের বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের চতুর্থ ও শেষ ম্যাচ খেলবে উপমহাদেশের দলটি।

আরো সংবাদ